ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বিপিএম-বার, পিপিএম-বার মঙ্গলবার সকালে ডিএমপির মিডিয়া সেন্টার তাৎক্ষণিক পরিদর্শনে এসে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন। ছবি: বাংলাদেশ পুলিশ

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বিপিএম-বার, পিপিএম-বার বলেছেন, পুলিশ কেবল আইনশৃঙ্খলা রক্ষার মধ্যে সীমাবদ্ধ থাকে না। যেকোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগসহ নানা প্রয়োজনে জনগণের জন্য মানবিক কাজ করে থাকে বাহিনীটি।

তিনি বলেন, অতিমারি করোনার সময়ও মানবিক কাজ করে বাংলাদেশ পুলিশ সারা বিশ্বে নজির স্থাপন করেছে। একইভাবে চলমান তাপপ্রবাহে সাধারণ নাগরিকসহ শ্রমজীবী মানুষের মধ্যে ঢাকার বিভিন্ন জায়গায় সুপেয় পানি বিতরণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে ডিএমপি।

আজ মঙ্গলবার সকালে ডিএমপির মিডিয়া সেন্টার তাৎক্ষণিক পরিদর্শনে এসে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

ডিএমপি কমিশনার বলেন, দেশে কয়েক দিন আগে প্রচণ্ড দাবদাহ শুরু হয়েছে। রাস্তায় ট্রাফিক শৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য প্রচণ্ড রোদ এবং বৃষ্টিতে সব সময়ই রাস্তায় থেকে ট্রাফিক পুলিশ কাজ করে। সেখানে তাদের বিশ্রাম নেওয়ারও কোনো সুযোগ থাকে না।

তিনি বলেন, ‘এই প্রচণ্ড দাবদাহে তৃষ্ণার্ত হওয়ায় আইজিপি মহোদয় ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে খাওয়ার পানি, স্যালাইন, গ্লুকোজ, লেবুর শরবত, এ-সংক্রান্ত আরও যা কিছু দেওয়ার প্রয়োজন হয়, সেগুলো দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে ৫০টি থানায় বিভিন্ন বাজার, বাসস্টপেজ, মার্কেট, জনবহুল স্থানগুলোতে যেখানে শ্রমজীবী মানুষ পানি খাওয়ার ব্যবস্থা করতে পারে না, তাদের জন্য পানি খাওয়া ও সরবরাহ করার ব্যবস্থা করা হয়েছে।’