পুলিশি হেফাজতে আসামি। ছবি : বাংলাদেশ পুলিশ

নারায়ণগঞ্জ ও দিনাজপুরের ১০ বছরের কম বয়সী একাধিক শিশুকে যৌন নিপীড়নের অভিযোগে মো. ইনজামুল ইসলাম (২৬) নামের এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

বুধবার (৩১ মে) গাজীপুরের জয়দেবপুর থানাধীন ভবানীপুরের বানিয়ার চালা এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করে সিআইডির সাইবার পুলিশ সেন্টারের (সিপিসি) সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট বিভাগ।

সিআইডির প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া বিপিএম, পিপিএম জানান, গ্রেপ্তার ইনজামুল যৌন নিপীড়নের দৃশ্য তাঁর মোবাইল ফোনে ধারণ করেছিলেন। এই তথ্য যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়টেড চিলড্রেনের (এনসিএমইসি) কাছে পৌঁছে দেয় গুগল। ওই প্রতিষ্ঠানটি ঢাকায় পুলিশ হেডকোয়ার্টার্সে যোগাযোগ করে যৌন নিপীড়নের কথা জানায়। খবর পেয়ে বুধবার ঘটনাস্থল থেকে আসামিকে গ্রেপ্তার করে সিআইডি।

আসামিকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাতে সিআইডি জানায়, যৌন নিপীড়নের শিকার শিশুগুলো ইনজামুলের নিকট আত্মীয়। ২০১৯ সাল থেকে তাদের ওপর যৌন নিপীড়ন চালাচ্ছিলেন তিনি। যৌন নিপীড়নের ছবি ও ভিডিও নিজের মোবাইল ফোনের স্টোরেজ ও গুগল ড্রাইভে সংরক্ষণ করেন তিনি। এর বাইরেও তাঁর মোবাইল ফোনে অনেকের নগ্ন ছবি, ভিডিও এবং শিশু পর্নোগ্রাফির কন্টেন্ট পাওয়া গেছে।

আসামির বিরুদ্ধে পল্টন থানায় পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে মামলা করেছে পুলিশ।

উল্লেখ্য, এনসিএমইসি যুক্তরাষ্ট্রভিত্তিক একটি প্রতিষ্ঠান। তারা শিশু যৌন নির্যাতন বন্ধ, শিশু পর্নোগ্রাফি নির্মূলসহ শিশুদের অধিকারসংক্রান্ত বিভিন্ন বিষয়ে কাজ করে থাকে। যুক্তরাষ্ট্রে নিবন্ধন করা প্রযুক্তিপ্রতিষ্ঠান যেমন ফেসবুক, গুগল, মাইক্রোসফট তাদের নেটওয়ার্কে শিশুদের যৌনকাজে ব্যবহার, যৌন নিপীড়নসংক্রাস্ত বিভিন্ন তথ্য এনসিএমইসিকে প্রাতিষ্ঠানিকভাবে জানিয়ে থাকে। ২০২১ সাল থেকে এনসিএমইসির সঙ্গে যুক্ত হয় সিআইডি। সেখান থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে শিশু নিপীড়কদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে আসছে সিআইডি।