মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ট্রাফিক তেজগাঁও বিভাগের প্রামাণ্যচিত্র প্রদর্শনী। ছবি: বাংলাদেশ পুলিশ

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক তেজগাঁও বিভাগ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান স্বাধীনতাসংগ্রামের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে।

ট্রাফিক তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. সাহেদ আল মাসুদের সার্বিক তত্ত্বাবধানে এবং অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. জাহাঙ্গীর আলমের পরিকল্পনা ও ব্যবস্থাপনায় এই প্রদর্শনীর আয়োজন করা হয়। ছবি: বাংলাদেশ পুলিশ

ট্রাফিক তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. সাহেদ আল মাসুদের সার্বিক তত্ত্বাবধানে এবং অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. জাহাঙ্গীর আলমের পরিকল্পনা ও ব্যবস্থাপনায় ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসের তাৎপর্য জনগণের কাছে তুলে ধরতে ট্রাফিক তেজগাঁও বিভাগ কার্যালয়ের সামনে ২৫ মার্চ (শনিবার) রাতে এই প্রদর্শনী শুরু হয়। প্রদর্শনীটি ২৬ মার্চ (রোববার) পর্যন্ত চলে।
ট্রাফিক তেজগাঁও বিভাগ কার্যালয়ের সামনে ২৫ মার্চ (শনিবার) রাতে এই প্রদর্শনী শুরু হয়। ছবি: বাংলাদেশ পুলিশ

প্রামাণ্যচিত্র প্রদর্শনীটি শিরায় শিরায় শিহরণ তুলে মনে করিয়ে দেয় ১৯৭১ সালের সেই ভয়াল ২৫ মার্চের কালরাতের কথা। একাত্তরের সেই রাতের জঘন্যতম গণহত্যা মুক্তিযুদ্ধের সূচনা ঘটায়। শুরু হয় স্বাধীনতার সংগ্রাম। ১৯৭১ সালের ২৬ মার্চের এতটা রক্তমাখা সূর্যোদয়, এতটা গভীর আত্মত্যাগ এ দেশের মানুষ কখনো দেখেনি। কিন্তু সেই নতুন সূর্য ছিল স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের সূর্য। হাজার বছরের শৃঙ্খলমুক্তির জন্য রক্তস্নাত এক সূর্য উদিত হয় সেদিন বাংলার আকাশে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে স্বাধীন ঘোষণা করে দেশবাসীর উদ্দেশে একটি তারবার্তা পাঠান। ওয়্যারলেস বার্তায় প্রচার করা হয় সেই স্বাধীনতার ঘোষণা। এরপর তা কপি করে বিলি করা হয় দেশের বিভিন্ন অঞ্চলে।
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ট্রাফিক তেজগাঁও বিভাগের প্রামাণ্যচিত্র প্রদর্শনী। ছবি: বাংলাদেশ পুলিশ