বেলজিয়ামকে হারিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠেছে দিদিয়ে দেশমের দল। শেষ ১৬ ম্যাচে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়েছে ফ্রান্স। খেলার শেষের দিকে আত্মঘাতী গোল করেন বেলজিয়ামের ডিফেন্ডার ইয়ান ভার্টোনেন।

গ্রুপ পর্বের প্রথম ম্যাচেও অস্ট্রিয়ার বিপক্ষে আত্মঘাতী গোলে জয় পেয়েছিল তারা। দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে গোলশূন্য ড্র হয়। পোল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র হওয়া ম্যাচে পেনাল্টি থেকে গোল দিয়েছিলেন এমবাপে। এই আসরে এখন পর্যন্ত ওপেন প্লে থেকে কোনো গোলই করতে পারেনি দুবারের শিরোপাধারী ফ্রান্স।

জার্মানির ডাসেলডার্ফ অ্যারেনায় সোমবার রাতের খেলায় গোলপোস্ট বরাবর ১৯টি শট নেয় ফ্রান্স। লক্ষ্যে ছিল মাত্র দুটি। আর বেলজিয়াম শটই নিতে পারে একটি।

২৪তম মিনিটে কেভিন ডি ব্রুইনের ফ্রি কিক গোলরক্ষকের সামনে বল ড্রপ করলে পা দিয়ে ঠেকিয়ে দেন মাইগনান। দ্বিতীয়ার্ধে আক্রমণ বাড়িয়ে দেয় ফ্রান্স। ৪৯তম মিনিটে আওরেলিয়েন চুয়ামেনির শট ঝাঁপিয়ে ঠেকান বেলজিয়ান গোলরক্ষক কোয়েন কাস্তেলস।

৬১ মিনিটে বড় সুযোগ নষ্ট করেন জানিক কারাস্কো। ডি ব্রুইনের থ্রু বল পেয়ে ডি-বক্সে ঢুকে পড়েছিলেন। কিন্তু শট নিতে দেরি কর ফেলেন। এবারের ইউরোতে গ্রুপ পর্ব খুব একটা ভালো কাটেনি ফ্রান্স ও বেলজিয়ামের। দুই দলই রানার্সআপ হয়ে শেষ ষোলোয় উঠেছিল। সূত্র: সমকাল