ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ থানার ফটক। ছবি: বাংলাদেশ পুলিশ

ভারতের কলকাতা থেকে হারিয়ে যাওয়া একটি মোবাইল ফোন দক্ষিণ কেরানীগঞ্জ থানা এলাকা থেকে উদ্ধার করা হয়েছে।

পুলিশ জানায়, গত বছরের ২৬ জুলাই কলকাতার বেনিয়াপুকুর থানা এলাকা থেকে হারিয়ে যায় মৌটুসী গাঙ্গুলীর ব্যবহৃত আইফোন ১৩। এ বিষয়ে কলকাতার বেনিয়াপুকুর থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন তিনি। একপর্যায়ে তিনি আই ক্লাউডের লোকেশনের মাধ্যমে জানতে পারেন, আইফোনটি বাংলাদেশে।

পুলিশ আরও জানায়, আইফোনের সন্ধান করতে করতে মৌটুসী সামাজিক যোগাযোগমাধ্যমে জানতে পারেন, বাংলাদেশ পুলিশের এসআই মিলটন কুমার কুমার দেব (শাহজাহানপুর থানায় কর্মরত) তাঁর মোবাইল উদ্ধারের তৎপরতায় আছেন।

পরবর্তী সময়ে কলকাতা পুলিশের পরামর্শে তিনি বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে জিডির কপি বাংলাদেশে পাঠান এবং শাহজাহানপুর থানার এসআই মিলটনের সঙ্গে যোগাযোগ করেন।

গত বছরের জুলাই থেকে বাদী প্রতিনিয়ত যোগাযোগ করে চলেন এসআই মিলটন কুমারের সঙ্গে। এসআই মিল্টন কুমার তাঁর ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে তাঁদের পরামর্শে বাদীকে আপডেট দিতে থাকেন নিয়মিত এবং প্রযুক্তি ব্যবহার করে মোবাইলটা উদ্ধারের চেষ্টা করতে থাকেন। এভাবে চলে যায় এক বছর। হয়তো বাদী আশাই ছেড়ে দিয়েছিলেন।

এ বিষয়ে কাজ করতে করতে অবশেষে সন্ধান মেলে কাঙ্ক্ষিত মোবাইল ফোনের। আজ রোববার দক্ষিণ কেরানীগঞ্জ থেকে উদ্ধার করা হয় ভারত থেকে হারিয়ে যাওয়া মোবাইল ফোনটি।

ডিভাইসটি কীভাবে বাংলাদেশে এলো, সেটির তদন্ত অব্যাহত আছে।