চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ বন্ধে চট্টগ্রামের রেলওয়ে জেলার পুলিশ সুপার মোহাম্মদ হাছান চৌধুরীর নির্দেশনায় বিট পুলিশিং কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

চট্টগ্রাম রেলওয়ে থানার এসআই (নি.) আবুল হোসাইনের সভাপতিত্বে কক্সবাজারের রামুর লম্বুরীপাড়া রেললাইন এলাকায় গতকাল জনসচেতনতামূলক বিট পুলিশিং সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত ছিলেন স্থানীয় জনপ্রতিনিধি, দোকানদার, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও রেললাইনের পাশে বসবাসরত জনসাধারণ।

বিট পুলিশিং সভায় ট্রেনে ভ্রমণরত অবস্থায় অজ্ঞান পার্টি ও মলম পার্টি থেকে রক্ষার জন্য অপরিচিত ব্যক্তির দেওয়া কোনো খাবার, পানীয় বা কোনো কিছু না খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এ ছাড়া অসংগতভাবে ঝুঁকিপূর্ণ অবস্থায় ট্রেনের ছাদে ও ইঞ্জিনে আরোহণ করা থেকে বিরত থাকতে, বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ না করতে, ট্রেন স্টেশনে সম্পূর্ণ থামার পর সতর্কতার সঙ্গে ওঠা-নামা করতে, নিজ নিজ ব্যাগ ও মূল্যবান জিনিসপত্র সাবধানে রাখতে, টিকিট কালোবাজারিদের কাছ থেকে টিকিট না কিনতে, নিজের আশপাশের ব্যক্তির গতিবিধি লক্ষ রাখতে, সন্দেহজনক মনে হলে বা অবৈধ মালপত্র বহন করলে রেলওয়ে পুলিশকে অবহিত করতে, টিকিট কালোবাজারিদের ধরিয়ে দিতে, চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপকারীকে ধরিয়ে দিতে, চলন্ত অবস্থায় ট্রেনে না ওঠা, রেললাইনের যন্ত্রাংশ (নাট, বল্টু, স্লিপার ইত্যাদি) চুরি বন্ধে রেলওয়ে পুলিশকে তথ্য দিয়ে সহায়তা করা এবং অনিরাপদভাবে রেলপথে চলাচল না করার জন্য সকলকে অনুরোধ করা হয়।