ডিবির হেফাজতে গ্রেপ্তার ৫ গরুচোর। ছবি: বাংলাদেশ পুলিশ।

ময়মনসিংহ জেলা গোয়েন্দা শাখার (ডিবি) পুলিশ অভিযান চালিয়ে আন্তঃজেলা গরুচোর চক্রের ৫ সদস্যকে গ্রেপ্তার করেছে। এছাড়া সাতটি চোরাই গরু উদ্ধার এবং গরু বহনের কাজে ব্যবহৃত দুটি পিক-আপ আটক করেছে।

২৯ মে গভীর রাতে ভালুকা থানাধীন জামিরদিয়া এলাকার বেলেজিং ইনভেস্টমেন্ট প্রজেক্ট নামক একটি ডেইরি ফার্মের দেয়াল ভেঙ্গে অজ্ঞাতনামা গরুচোররা ১০ টি গরু চুরি করে নিয়ে যায়।

এ ঘটনায় ভালুকা মডেল থানায় ৩০ মে একটি মামলা হয়। দেয়াল ভেঙে গরু চুরির খবর পেয়ে দ্রুততার সাথে চোরাই গরু উদ্ধার ও জড়িত গরুচোরদের গ্রেপ্তারের জন্য ডিবি ময়মনসিংহের একটি চৌকস টিম নিযুক্ত করা হয়।

ডিবি টিম ধারাবাহিক অভিযান পরিচালনা করে ৩১ মে জেলার নান্দাইল থানাধীন কানারামপুর হতে গরুচোর দলের মূল হোতা মো. রাজীব হোসেন সবুজকে (৩০) গ্রেপ্তার করে।

সবুজের দেয়া তথ্য মতে কিশোরগঞ্জ জেলার সদর থানা এলাকা থেকে ৩১ মে গভীর রাতে বেলেজিং ইনভেস্টমেন্ট প্রজেক্টের চুরি যাওয়া ৭টি গরু উদ্ধার এবং গরু চোর কাইয়ুম (৪২)কে গ্রেপ্তার করে।

গরুচোর চক্রের সদস্য সবুজ ও কাইয়ুমকে জিজ্ঞাসাবাদে জানা যায় যে, আসামি সবুজ ২০ মে কিশোরগঞ্জ জেল থেকে ‘গরু ভর্তি ট্রাক ডাকাতি মামলা’য় জামিনে মুক্ত হয়ে পুনরায় গরু চোর চক্র গঠন করে। বিভিন্ন এলাকায় ছদ্মবেশে ডেইরি ফার্ম ঘুরে ঘুরে চুরির পরিকল্পনা চুড়ান্ত করে এবং পরিকল্পনা অনুযায়ী ২৮ মে রাত প্রায় সাড়ে ১১টায় গরুচোর সবুজের নেতৃত্বে ৯ জন আন্তঃজেলা গরুচোর দুটি পিক-আপভ্যান এবং গৃহ ও দেয়াল ভাঙার বিবিধ সরঞ্জামাদিসহ ভালুকা জামিরদিয়া এলাকায় আসে। গরুচোর চক্রের সদস্যরা পিক-আপভ্যানসহ ঢাকা-ময়মসিংহ মহাসড়কে অবস্থান করে রাস্তাঘাট নির্জন হওয়ার অপেক্ষা করে। এরপর রাত অনুমান আড়াইটায় আন্তঃজেলা গরুচোর দলের সদস্যরা বেলেজিংক ইনভেস্টমেন্ট প্রজেক্টে গিয়ে প্রথমে দেয়াল ভেঙ্গে চোরদের প্রবেশ ও গরু নিয়ে বাহির হওয়ার পথ তৈরি করে। গরুচোরেরা ডেইরি ফার্মে প্রবেশ করে ১০টি গরু নিয়ে দুটি পিক-আপ ভ্যানে তুলে কিশোরগঞ্জ জেলার সদর থানা এলাকায় নিয়ে যায়।

ডিবি ময়মনসিংহের আভিযানিক দল ধারাবাহিকভাবে অভিযান পরিচালনা করে গাজীপুর জেলার কাপাসিয়া, ভালুকা মাস্টারবাড়ী এবং জামালপুর ও বগুড়া জেলার সীমান্তবর্তী এলাকা থেকে গরু চুরির সাথে সংশ্লিষ্ট মোট পাঁচ জন আসামিকে গ্রেপ্তার করে।

গ্রেপ্তার আসামিরা হলেন
মো. রাজিব হাসান সবুজ (৩০), কাইয়ুম (৪২),
মো. নাহিদ হোসেন (২৫), মো. দীন ইসলাম (২৮) ও মো. খাইরুল ইসলাম (ড্রাইভার) (২২)।