ঢাকায় গোয়েন্দা পুলিশের অভিযানে গ্রেপ্তার আন্তঃজেলা ডাকাত দলের সদস্যরা। ছবি: বাংলাদেশ পুলিশ

ঢাকার কেরাণীগঞ্জ পুলিশ অভিযান চালিয়ে আন্তঃজেলা ডাকাত দলের ৯ সদস্যকে গ্রেপ্তার করেছে। গত নভেম্বর মাসের বিভিন্ন সময়ে ওই নয় ডাকাতকে গ্রেপ্তার করা হয়। এ সময় ডাকাতির কাজে ব্যবহৃত একটি ট্রলার এবং বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে।

গ্রেপ্তারকৃত নয়জন হলেন মনির ওরফে ছোট মনির, আনোয়ার হোসেন, মীর্জন খালাসী, রুহুল আমিন, মজিবুর ওরফে টিক্কা, রাকিব, আজিজ, বিপ্লব জমাদ্দার ওরফে বেলায়েত ও মুন্না।

ঢাকা জেলা পুলিশ জানায়, গত ২ নভেম্বর দিবাগত রাতে ঢাকার কেরাণীগঞ্জ মডেল থানার চর সোনাকান্দা গ্রামে এক বাড়িতে ডাকাতি হয়। অভিযোগ পেয়ে তদন্ত শুরু করে কেরাণীগঞ্চ মডেল থানা-পুলিশ। একপর্যায়ে গোয়েন্দা পুলিশ ঢাকাসহ আশপাশের বিভিন্ন জেলায় অভিযান চালিয়ে মনির ওরফে ছোট মনির, আনোয়ার হোসেন, মীর্জন খালাসী, রুহুল আমিন, মজিবুর ওরফে টিক্কা, রাকিবকে গ্রেপ্তার করা হয়। তাঁদের কাছ থেকে একটি ট্রলার ও বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়। তাদের মুন্সিগঞ্জের সিরাজদিখান থানায় দায়ের ডাকাতির মামলায় আসামি করা হয়। জিজ্ঞাসাবাদে তাঁরা জানায়, তাঁরা ঢাকা জেলাসহ আশপাশের বিভিন্ন জেলায় স্থলপথ ও নৌপথে ডাকাতি করত।

ঢাকা জেলা পুলিশ আরও জানায়, গত ২১ নভেম্বর রাত ৯টার দিকে ঢাকার নবাবগঞ্জ থানার পাইকশা গ্রামে একটি পিকআপ ভ্যান থামিয়ে ডাকাতি হয়। এ ঘটনায় অভিযোগ পেয়ে দক্ষিণ কেরাণীগঞ্জ থানা-পুলিশ কাজ শুরু করে। পরে গোয়েন্দা পুলিশের একটি দল তথ্যপ্রযুক্তির সহায়তা নিয়ে ডাকাতির ঘটনায় জড়িত ব্যক্তিদের শনাক্ত করে। এরপর ঢাকা জেলাসহ আশপাশের জেলায় অভিযান চালিয়ে দেশীয় অস্ত্রসহ আজিজ, বিপ্লব জমাদ্দার ওরফে বেলায়েত ও মুন্নাকে গ্রেপ্তার করা হয়। জিজ্ঞাসাবাদে তাঁরাও স্বীকার করেছে, ঢাকা জেলার দক্ষিণ কেরাণীগঞ্জ থানার করেরগাঁও এলাকাসহ বিভিন্ন এলাকায় তাঁরা ডাকাতি করত।