জাতীয় জরুরি সেবার হটলাইন নম্বর ৯৯৯-এ ফোন পেয়ে নৌ পুলিশ পটুয়াখালীর দশমিনায় তেঁতুলিয়া নদীতে ঝড়ে ডুবে যাওয়া নৌযানের আরোহীদের উদ্ধার করেছে। ছবি: বাংলাদেশ পুলিশ

পটুয়াখালীর দশমিনায় তেঁতুলিয়া নদীতে ঝড়ের কবলে পড়ে একটি নৌযান ডুবে গিয়েছিল। জাতীয় জরুরি সেবার হটলাইন নম্বর ৯৯৯-এ ফোন পেয়ে নৌ পুলিশ ওই নৌযানের আরোহী ছয় মৎস্যজীবীকে উদ্ধার করেছে।

জাতীয় জরুরি সেবা ৯৯৯-এর মুখপাত্র পুলিশের ইন্সপেক্টর আনোয়ার সাত্তার জানান, পটুয়াখালীর দশমিনা উপজেলার হাজীরহাট লঞ্চ টার্মিনাল থেকে হৃদয় নামের একজন ২১ মে (শনিবার) রাত সাড়ে ১১টার দিকে ৯৯৯-এ ফোন করে জরুরি উদ্ধার সহায়তার জন্য অনুরোধ জানান। কলার জানান, তিনি লঞ্চ টার্মিনালে লঞ্চের জন্য অপেক্ষা করছিলেন। তখন সেখানে ঝড় বয়ে যাচ্ছিল। এমন সময় মাঝনদী থেকে রাতের অন্ধকারে ঝড়ের মধ্যে বাঁচাও বাঁচাও চিৎকার ভেসে আসছিল। কলার জানান, তিনি ধারণা করছেন, ঝড়ে কোনো নৌযান ডুবে গেছে।

৯৯৯-এর কলটেকার কনস্টেবল জাহিদুল ইসলাম তাৎক্ষণিকভাবে নৌ পুলিশের নিয়ন্ত্রণকক্ষ এবং দশমিনা নৌ পুলিশ ফাঁড়িতে বিষয়টি জানিয়ে দ্রুত উদ্ধারের ব্যবস্থা নিতে অনুরোধ জানান। পরে ৯৯৯ ডিসপাচার এএসআই সিরাজুল ইসলাম কলার এবং সংশ্লিষ্ট সবার সঙ্গে যোগাযোগ করে উদ্ধার তৎপরতার হালনাগাদ তথ্য নিতে থাকেন।

সংবাদ পেয়ে দশমিনা নৌ পুলিশ ফাঁড়ির একটি উদ্ধারকারী দল দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেই দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আশপাশের অন্যান্য নৌযান ও স্থানীয় লোকজনের সহায়তায় নদীতে ভাসমান অবস্থায় ছয় মৎস্যজীবীকে উদ্ধার করে। ঝড়ের কবলে পড়ে ছোট নৌযানটি ধারণক্ষমতার অতিরিক্ত লোক বহন করায় উল্টে ডুবে যায় বলে প্রাথমিকভাবে জানা গেছে। উদ্ধারকারী দলের সদস্য দশমিনা নৌ পুলিশ ফাঁড়ির এএসআই রিয়াজুল ৯৯৯-কে বিষয়টি নিশ্চিত করেন।