জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল পেয়ে নাফ নদের বিকল নৌযান থেকে নারী, শিশুসহ ৩৮ পর্যটককে উদ্ধার করেছে পুলিশ।
একই সঙ্গে নৌযানটি মেরামত করে পর্যটকদের নিরাপদে সেন্ট মার্টিন যাওয়ার ব্যবস্থা করেছেন টেকনাফ থানা পুলিশ সদস্যরা।
পুলিশ জানায়, শুক্রবার বেলা সাড়ে তিনটার দিকে ৯৯৯ কলটেকার কনস্টেবল রাজু আহমেদ একটি কল রিসিভ করেন। আকবর হোসেন নামের একজন কলার কক্সবাজারের টেকনাফ থানাধীন নাফ নদ থেকে ফোন করে জানান, তারা ১২ নারী ও দুই শিশুসহ ৩৮ পর্যটক টেকনাফ থেকে সেন্ট মার্টিনের উদ্দেশে একটি ইঞ্জিনচালিত নৌযানে (ট্রলার) করে যাত্রা শুরু করেন।
আকবরের বরাত দিয়ে পুলিশ আরও জানায়, পর্যটকদের মধ্যে ঢাকা, কুমিল্লা, রাজশাহী এবং কক্সবাজারের কয়েকজন ছিলেন। যাত্রার কিছুক্ষণ পর তাদের নৌযানের ইঞ্জিন বিকল হয়ে যায়। অনেক চেষ্টা করেও নৌযানের মাঝি ইঞ্জিন ঠিক করতে পারেননি। শেষে কোনো উপায় না পেয়ে আকবর ৯৯৯ নম্বরে কল করে তাদের উদ্ধারের ব্যবস্থা নেয়ার অনুরোধ জানান।
৯৯৯ থেকে তাৎক্ষণিকভাবে বিষয়টি টেকনাফ থানা পুলিশ এবং নৌ পুলিশ নিয়ন্ত্রণ কক্ষে জানিয়ে উদ্ধারের ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানো হয়।
পরে ৯৯৯ ডিসপাচার এসআই শাহরিয়ার রুবেল এবং ৯৯৯ ডিউটি টিম সুপারভাইজার ইন্সপেক্টর নুর মোহাম্মদ বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট থানা পুলিশ ও কলারের সঙ্গে যোগাযোগ করেন। নুর উদ্ধার তৎপরতার আপডেট নিতে শুরু করেন।
৯৯৯ থেকে খবর পেয়ে টেকনাফ থানা পুলিশের একটি উদ্ধারকারী দল একজন ইঞ্জিন মেরামতকারী মেকানিকসহ রওনা দেয়। পরে উদ্ধারকারী পুলিশ দলের এএসআই মিজান ৯৯৯কে ফোনে জানান, তারা পর্যটকদের জন্য খাবার ও পানীয় নিয়ে গিয়েছিলেন। নৌযানটিতে থাকা নারী ও শিশুদের সেগুলো সরবরাহ করা হয়।
মেকানিক ইঞ্জিন মেরামত করে দিলে পর্যটকদের নিয়ে ট্রলারটি সেন্ট মার্টিনের উদ্দেশে রওনা হয়; পর্যটকরা নিরাপদে পৌঁছান দ্বীপে।