কথা বলছেন অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বিপিএম (বার), পিপিএম (বার)। ছবি : ডিএমপি

আমদানিনিষিদ্ধ হেপাটাইটিস বি ভাইরাসের টিকা দিয়ে জরায়ুমুখের ক্যানসারের নকল টিকা তৈরির অভিযোগে পাঁচ আসামিকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) একটি দল। এ সময় তাঁদের কাছ থেকে আমদানিনিষিদ্ধ হেপাটাইটিস বি ভাইরাসের ২০টি টিকা, নকল ১ হাজার ১৫টি সারভারিক্স ভ্যাকসিন ও নকল টিকা তৈরির সরঞ্জাম জব্দ করা হয়।

বৃহস্পতিবার (১৬ মার্চ) দুপুরে অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বিপিএম (বার), পিপিএম (বার) জানান, দক্ষিণখান থানা এলাকা থেকে আসামি সাইফুল ইসলাম শিপন, মো. ফয়সাল আহম্মেদ, মো. আল-আমিন, মো. নুরুজ্জামান সাগর ও মো. আতিকুল ইসলামকে গ্রেপ্তার করা হয়েছে।

অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, ভারত থেকে অবৈধভাবে আমদানিনিষিদ্ধ হেপাটাইটিস বি ভ্যাকসিন এনে নিজ বাড়িতে মজুত করতেন আসামি সাইফুল। পরে সেগুলো সহযোগী হিমেলের কেরানীগঞ্জের কারখানায় নেওয়া হতো। সেখানে হেপাটাইটিস-বি টিকার শিশি ভেঙে সেটি দিয়ে জরায়ুমুখের ক্যানসারের নকল টিকা তৈরি করা হতো।

জব্দ করা নকল টিকা ও টিকা তৈরির সরঞ্জাম। ছবি : ডিএমপি

তিনি বলেন, মাত্র ৩৫০ টাকায় কেনা হেপাটাইটিস বি ভাইরাসের একটি টিকা থেকে ১০টি জরায়ুমুখের ক্যানসারের নকল টিকা তৈরি করা হতো। এর প্রতিটি বিক্রি করা হতো ২৫০০ টাকা করে। কেরানীগঞ্জের কারখানায় নকল টিকা তৈরির পর সেটি এই চক্রের বাকি চার সদস্য বাজারজাত করতেন। এরই মধ্যে গাজীপুরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রচারণা চালিয়ে প্রায় ৬ হাজার মেয়েকে এই নকল টিকা দিয়েছেন চক্রের সদস্যরা।

আসামিদের বিরুদ্ধে দক্ষিণখান থানায় সংশ্লিষ্ট আইনে মামলা করা হয়েছে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।