৪৫তম বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে। সারা দেশের আট বিভাগে একযোগে আজ শুক্রবার (১৯ মে) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই পরীক্ষা চলবে। খবর আজকের পত্রিকার।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাস বলেন, সুষ্ঠুভাবে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজনে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এর আগে গতকাল বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে পিএসসি জানান, পরীক্ষার হলে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়িয়ে চলার লক্ষ্যে হাজিরা তালিকায় প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর জোড় ও বিজোড় বিন্যস্ত করে এবং প্রতিটি রেজিস্ট্রেশন নম্বর কক্ষওয়ারি দৈবচয়ন (র‌্যানডম) ভিত্তিতে সাজিয়ে হাজিরা তালিকা প্রস্তুত করা হয়েছে।

২০০ নম্বরের পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী। ৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে। ২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি ৫৩৯ জন নিয়োগ হবে স্বাস্ব্য ক্যাডারে। এরপর ৪৩৭ জন শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন। এ ছাড়া পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।