বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের লোগো। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনে প্রায় ২ দশমিক ৭ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে। খবর বাসসের।

দুই দিনব্যাপী সম্মেলন শেষে সংবাদ সম্মেলনে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, ‘আমরা বিনিয়োগকারীদের কাছ থেকে বড় সাড়া পেয়েছি। ২ দশমিক ৭ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে।’

সিরাজুল বলেন, সৌদি কোম্পানি ইঞ্জিনিয়ারিং ডাইমেনশন বড় ধরনের বিনিয়োগ করবে। তারা ইউরিয়া সার, চিনি ও বেভারেজ শিল্পে এবং বড় আকারের সিমেন্ট কারখানা স্থাপনে ১ দশমিক ৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে।

এ ছাড়া আইয়াজ ও ইউনাইটেড গ্রুপ যৌথভাবে ১৫০ মিলিয়ন ডলার, কর্ণফুলী ড্রাই ডক ১১৮ মিলিয়ন ও বরিশাল ইলেকট্রিক পাওয়ার কোম্পানি ১০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে।

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, সৌদি পরিবহন ও লজিস্টিক সেবা মন্ত্রী সালেহ নাসের এ. আল-জাসের, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) দক্ষিণ এশীয় অঞ্চলের আঞ্চলিক পরিচালক হেক্টর গোমেজ এ্যাংক, পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা সুলতানা আফরোজ ও ফিকি সভাপতি রূপালী হক চৌধুরী বক্তব্য দেন।