শবে কদর আর ঈদের ছুটির মাঝে একমাত্র কর্মদিবস ২০ এপ্রিল নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করছে সরকার, যার দাবি উঠেছিল বিভিন্ন মহল থেকে। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।

এর ফলে ১৯ এপ্রিল শবে কদরের ছুটি থেকেই কার্যত ঈদের ছুটি শুরু হয়ে যাচ্ছে। তাতে এবার ঈদে ছুটি পাওয়া যাচ্ছে অন্তত পাঁচ দিন। আর ৩০ রোজা হলে ছুটি গড়াবে ছয় দিনে।

সোমবার জাতীয় সংসদ ভবনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এক দিন বিশেষ ছুটির অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, “এবার ১৯ এপ্রিল বুধবার শবে কদরের ছুটি। তার পরের দিন বৃহস্পতিবার বিশেষ ছুটি ঘোষণা করা হয়েছে।”

রমজান মাস শুরু হয়েছে গত ২৪ মার্চ। এবার ২৯ রোজা হলে ঈদ হবে আগামী ২২ এপ্রিল শনিবার। আর রোজা যদি ৩০টি হয়, তাহলে ঈদুল ফিতর হবে পরদিন ২৩ এপ্রিল রোববার।

২২ এপ্রিল ঈদ ধরা হলে সে ক্ষেত্রে ২১ থেকে ২৩ এপ্রিল তিন দিন শুক্র শনি ও রোববার পড়ছে ঈদের ছুটি। এর আগে ১৯ এপ্রিল বুধবার শবে কদরের ছুটি। আর ঈদের ছুটির আগে একমাত্র কর্মদিবস ছিল ২০ এপ্রিল বৃহস্পতিবার।

এখন সরকারের বিশেষ আদেশে বৃহস্পতিবার ছুটি ঘোষণা করায় শবে কদরের ছুটি থেকে টানা পাঁচ দিন ছুটি হতে যাচ্ছে।

আর ৩০ রোজা পূর্ণ করে রোববার ঈদ হলে ছুটি গড়াবে সোমবার পর্যন্ত। সে ক্ষেত্রে ছুটি হবে ছয় দিন।

বাংলাদেশ যাত্রীকল্যাণ সমিতি ওই এক দিন বিশেষ ছুটি ঘোষণার দাবি জানিয়ে বলেছিল, ১৯ এপ্রিলের বন্ধের পর ২০ এপ্রিল অফিস খোলা থাকায় যাত্রীদের একটি বড় অংশ আটকে যাবেন। সেদিন সরকারি ছুটি ঘোষণা করা হলে যাত্রীরা ১৮ এপ্রিল থেকেই বাড়ি ফিরতে পারেন। নইলে ২১ এপ্রিল সড়ক, রেল ও নৌ পথের পরিস্থিতি খারাপ হতে পারে।