আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) প্রকল্প থেকে ২০২৪ সালের পর সরে যাবে রাশিয়া। রুশ মহাকাশ সংস্থা রসকসমসের নতুন প্রধান ইউরি বোরিসভ ২৬ জুলাই (মঙ্গলবার) এ কথা জানিয়েছেন। এর মাধ্যমে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে আইএসএসে দুই দশকের সহযোগিতার সমাপ্তি ঘটবে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, ক্রেমলিনে এক বৈঠকের সময় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এ কথা আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ছাড়ার কথা জানান বোরিসভ। তিনি বলেন, ‘আইএসএস প্রকল্পের অংশ হিসেবে বিদেশি অংশীদারদের প্রতি নিজেদের বাধ্যবাধকতা পূরণ করতে চায় মস্কো। তবে ২০২৪ সালের পর এ স্টেশন থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তত দিনে রুশ অরবিটাল স্টেশন শুরু করব আমরা।’

বোরিসভের ভাষ্য, রাশিয়ার মানুষবাহী মহাকাশ ফ্লাইটগুলো একটি নিয়মতান্ত্রিক বৈজ্ঞানিক কর্মসূচির অংশ হওয়া উচিত। এতে প্রতিটি মিশন দেশটিকে নতুন জ্ঞান সরবরাহ করতে পারবে।

আইএসএস ২০৩০ সাল পর্যন্ত নাসা পরিচালনা করার পরিকল্পনা করেছে। রসকসমসের সাবেক প্রধান দিমিত্রি রোগজিন ভবিষ্যদ্বাণী করেছেন, স্টেশনটি মেরামতের জন্য বড় অঙ্কের বিনিয়োগ না করা হলে বিচ্ছিন্ন হয়ে যাবে আইএসএস।

বর্তমান ভূ-রাজনৈতিক পরিস্থিতির কারণে স্টেশনটিকে কক্ষপথে রাখার প্রচেষ্টা রাশিয়ার পক্ষে আর সম্ভব না বলেও জানিয়েছেন রসকসমসের সাবেক প্রধান। এ বিষয়ে গত এপ্রিলেও সতর্ক করেছিলেন তিনি।

আইএসএস ১৯৯৮ সালে রাশিয়ান, আমেরিকান, জাপানি, কানাডিয়ান এবং ইউরোপীয় মহাকাশ সংস্থাগুলোর যৌথ প্রচেষ্টা হিসেবে চালু হয়েছিল। এটি রাশিয়ান এবং আমেরিকান বিভাগে বিভক্ত।

রসকসমস ইতিমধ্যে তাদের নতুন মহাকাশ স্টেশনের ছবি প্রকাশ করেছে। যেটির নাম রাশিয়ান অরবিটাল সার্ভিস স্টেশন (আরওএসএস)। এটি চারটি মডিউল এবং একটি মহাকাশযান-রক্ষণাবেক্ষণ প্ল্যাটফর্ম নিয়ে গঠিত।