ফরিদপুর জেলা পুলিশের হেফাজতে গ্রেপ্তার ৫ চোর। ছবি: বাংলাদেশ পুলিশ

ফরিদপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের রেকর্ড রুমের (মহাফেজখানা) নথিপত্র তছনছ করে ১২টি ল্যাপটপ চুরির ঘটনায় চোর চক্রের ৫ জনকে গ্রেপ্তার করেছে কোতোয়ালি থানা-পুলিশ। বুধবার (২০ ডিসেম্বর) তথ্যপ্রযুক্তির সহায়তায় জড়িত আসামিদের গ্রেপ্তার ও ১১টি ল্যাপটপ উদ্ধার করা হয়।

এর আগে রোববার (১৭ ডিসেম্বর) রাতের কোনো এক সময় এ চুরির ঘটনা ঘটে। পরে ১৯ ডিসেম্বর বিকেলে রেকর্ড রুমের রেকর্ডকিপার মো. আবু বকর সিদ্দীক বাদী হয়ে কোতোয়ালি থানায় একটি মামলা দায়ের করেন।

গ্রেপ্তার ৫ ব্যক্তি হলেন জেলার সালথা থানার কাগদী এলাকার সুলতান মুন্সি (২৬), কোতোয়ালি থানার পূর্ব খাবাসপুরের সাহিদুল শেখ (২২), একই উপজেলার গুহলক্ষ্মীপুরের পারভেজ শেখ (২২), নগরকান্দা উপজেলার বিনোকদিয়ার লিয়ন শেখ (৩০) ও রাজবাড়ীর গোয়ালন্দঘাট থানার উত্তর দৌলতদিয়া এলাকার শামীম খান (৩০)।

মামলার এজাহার সূত্রে জানা যায়, সোমবার (১৮ ডিসেম্বর) সকালে ৮টা ৫০ মিনিটে তিনি এবং তাঁর দুজন সহকর্মী মো. বাহাদুর আলম ও কাওছার আলী অফিসে পৌঁছান। কাওছার গেটের তালা খুলে ভেতরে দেখতে পান নিচতলার অফিসকক্ষের গেটের প্রথম কাঠের দরজার কবজা ভাঙা এবং অপর পাশের কয়রার সঙ্গে তালা লাগানো রয়েছে। কেঁচি গেটের তালা অক্ষত অবস্থায় ছিল। ওই গেটের তালা খুলে তাঁরা তিনজন দোতলা অফিসে উঠে প্রথম দরজার তালা ভাঙা এবং দ্বিতীয় লোহার গেটের তালা কাটা অবস্থায় দরজা খোলা দেখতে পান। অফিসের মূল্যবান কাগজপত্র মেঝেতে এলোমেলো ছড়ানো-ছিটানো অবস্থায় পড়ে ছিল।। অফিসের আলমিরা ভাঙা ও খোলা ছিল। ভারপ্রাপ্ত কর্মকর্তার রুমের স্টিলের আলমিরাও ভাঙা ও খোলা দেখতে পান তাঁরা।

পরে খোঁজ করে দেখা যায়, অফিসকক্ষের পাঁচটি টেবিল থেকে ৫টি ল্যাপটপ, ভারপ্রাপ্ত কর্মকর্তার আলমিরা থেকে ৪টি ল্যাপটপ এবং অফিস সহকারী মো. মিজানুর রহমানের আলমিরা থেকে ৩টি ল্যাপটপসহ ১২টি ল্যাপটপ চুরি হয়েছে।

থানায় চুরি মামলা হলে জেলা পুলিশ সুপার মহোদয়ের নির্দেশনায় থানা-পুলিশের একটি চৌকস টিম তদন্ত কার্যক্রম শুরু করে। তথ্যপ্রযুক্তির সহায়তায় গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে গুহলক্ষ্মীপুর থেকে সুলতান মুন্সি ও পারভেজ শেখকে গ্রেপ্তার করা হয়। এ সময় পারভেজের কাছ থেকে ১টি চোরাই ল্যাপটপ উদ্ধার করা হয়। সুলতান মুন্সির স্বীকারোক্তি মোতাবেক তাঁর বাসা থেকে ৪টি ল্যাপটপ, ১টি মোবাইল, চোরাই কাজে ব্যবহৃত ১টি স্লাই রেঞ্জ, ১টি হাতুড়ি, ১টি রড উদ্ধার করা হয়।

জেলা প্রশাসকের কার্যালয়ের ১২ ল্যাপটপ চুরির ঘটনায় আসামি গ্রেপ্তার প্রসঙ্গে জেলা পুলিশের প্রেস ব্রিফিং। ছবি: বাংলাদেশ পুলিশ

উক্ত ২ আসামির দেওয়া তথ্যমতে সাহিদুল শেখকে ১টি ল্যাপটপসহ গ্রেপ্তার করা হয়। পরে তাঁদের দেওয়া তথ্যমতে আসামি লিয়নকে আলীপুর এলাকা থেকে ৩টি ল্যাপটপসহ গ্রেপ্তার করা হয়। আসামিদের দেওয়া তথ্য অনুযায়ী চুরির ঘটনায় জড়িত শামীমকে রাজবাড়ী গোয়ালন্দঘাট থানা এলাকা থেকে ২টি ল্যাপটপসহ গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার আসামিদের বিধি মোতাবেক আদালতে সোপর্দ করা হবে বলে জানিয়েছে পুলিশ।