সিআইডির অভিযানে গ্রেপ্তার দুজন। ছবি: পুলিশ নিউজ

অবৈধ হুন্ডি ব্যবসায় জড়িত থাকার ঘটনায় মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) দুই এজেন্টকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

বাংলাদেশ থেকে বিদেশে অর্থ পাচারের অন্যতম বড় মাধ্যম হলো হুন্ডি। আর বর্তমানে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের (মোবাইল ব্যাংকিং) মাধ্যমে দেশ থেকে বিদেশে অর্থ পাচার আরও সহজতর হয়েছে। অবৈধ সুযোগসন্ধানী কিছু মোবাইল ব্যাংকিং এজেন্ট দেশে-বিদেশে অবস্থানরত অর্থ পাচারকারী চক্রের সক্রিয় সহায়তায় বিদেশে অর্থ পাচার করছে।
বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসীদের উপার্জিত অর্থ যখন রেমিট্যান্স আকারে দেশে আসে, তখন বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের পাশাপাশি দেশের অর্থনৈতিক অবস্থা আরও সুদৃঢ় হয়। কিন্তু হুন্ডি ব্যবসায়ীদের বিদেশে অবস্থানরত এই চক্রটি প্রবাসীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে দেশে না পাঠিয়ে নিজেদের কাছে রেখে দেয় এবং এ দেশে অবস্থানরত অবৈধ অর্থ পাচারকারীরা এ সুযোগটি কাজে লাগিয়ে বিদেশে অর্থ পাচার করছে। এই অবৈধ অর্থ পাচারকারী মোবাইল ব্যাংকিং এজেন্টদের বিরুদ্ধে সিআইডি অনুসন্ধান শুরু করে।

অনুসন্ধান ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানা যায় নোয়াখালী জেলার চাটখিল থানার আদর্শ টেলিকম, বাবর টেলিকম, নিউ শাড়ি গ্যালারি এন্ড কসমেটিকসের মতো প্রতিষ্ঠানের আড়ালে মোবাইল ব্যাংকিং এজেন্টরা হুন্ডির মাধ্যমে বিদেশে কোটি কোটি টাকা পাচারের সাথে জড়িত। তাদের লেনদেন বিবরণী বিশ্লেষণ করে জানা যায়, এসব প্রতিষ্ঠান বিগত ৩ বছরে বিকাশের মাধ্যমে প্রায় অর্ধশত কোটি টাকা বিদেশে পাচার করেছে।

এমএফএস এজেন্টদের বিরুদ্ধে সিআইডির সাইবার পুলিশ সেন্টারের একটি চৌকস টিম অভিযান চালিয়ে বুধবার ভোররাতে নোয়াখালী জেলার চাটখিল থানাধীন দক্ষিণ রেজ্জাকপুর থেকে শাহাদাৎ হোসেন (২৩) ও বলাই চন্দ্র দাসকে (২৬) গ্রেপ্তার করে।