হারানো ফোন প্রকৃত মালিকদের কাছে হস্তান্তর করে যশোর জেলা পুলিশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল। ক্যাপশন: পুলিশ নিউজ

যশোরের বিভিন্ন থানায় মোবাইল ফোন হারানো সংক্রান্ত সাধারণ ডায়েরির (জিডি) পরিপ্রেক্ষিতে ৩০টি ফোন উদ্ধার করেছে জেলা পুলিশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল। এ ছাড়া বিকাশে লেনদেনের সময় ভুল নম্বরে চলে যাওয়া ৬০ হাজার ১৫০ টাকা উদ্ধার করা হয়। অন্যদিকে, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে হয়রানির শিকার চার ভুক্তভোগীকে আইনি সহায়তা প্রদান করা হয়েছে।

বিকাশে লেনদেনের সময় ভুল নম্বরে চলে যাওয়া টাকা উদ্ধারের পর এক ভুক্তভোগীর কাছে হস্তান্তর করা হচ্ছে। ক্যাপশন: পুলিশ নিউজ

শনিবার (১৫ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে যশোরের অতিরিক্ত পুলিশ সুপারের (খ সার্কেল) কার্যালয়ে ভুক্তভোগীদের হাতে এসব মোবাইল ফোন ও টাকা হস্তান্তর করা হয়।

জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা, সাংবাদিক, যশোর সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেলের সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন।

জেলা পুলিশ জানায়, দুই মাস আগে খুলনা রেঞ্জের ডিআইজি ড. খ. মহিদ উদ্দিন, বিপিএম (বার)-এর নির্দেশনায় এবং যশোর জেলার পুলিশ সুপার (এসপি) প্রলয় কুমার জোয়ারদার, বিপিএম (বার), পিপিএম-এর তত্ত্বাবধানে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেলটি গঠন করা হয়। একজন অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তার সার্বিক তদারকিতে একজন পরিদর্শক (নিরস্ত্র), দুজন উপপরিদর্শক (নিরস্ত্র), দুজন সহকারী উপপরিদর্শক (নিরস্ত্র) এবং চারজন কনস্টেবল নিয়ে গঠিত এই সেল সেবা প্রদান করে থাকে।

সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেলের সদস্যদের সঙ্গে যশোরের অতিরিক্ত পুলিশ সুপার (খ সার্কেল) মুকিত সরকার। ক্যাপশন: পুলিশ নিউজ

সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ধরনের বিভ্রান্তিমূলক পোস্ট, মন্তব্য, ছবি আপলোড, গুজব, বিকাশ প্রতরণাসহ সাইবার স্পেসে নারী হয়রানি রোধে কাজ করে চলেছে সেলটি। এ ক্ষেত্রে অভিযোগকারীর পরিচয় গোপন রাখা হয়।