চাঁদপুরের হাইমচরের মেঘনা নদীতে অভিযান চালিয়ে দেড় লাখ মিটার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করা হয়েছে। ইলিশ প্রজনন রক্ষায় এই অভিযান চালানো হয়। এ সময় জব্দ করা হয় ৩০ কেজি ইলিশ মাছ। খবর বাসসের।

হাইমচরের জ্যেষ্ঠ উপজেলা মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান ও কোস্টগার্ডের পেটি অফিসার সাহাদাৎ হোসেনের নেতৃত্বে গতকাল সোমবার বেলা ৩টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত অভিযান পরিচালিত হয়।

মৎস্য কর্মকর্তা মিজানুর রহমান আজ মঙ্গলবার জানান, হাইমচরের মেঘনায় জেলেরা অভিযানের বিষয়টি টের পেয়ে জাল ভাসমান রেখে পালিয়ে যায়। জব্দকৃত ইলিশ মাছ উপজেলার গাজীপুর ইউনিয়ন গুচ্ছগ্রামের গরিবদের মাঝে বিতরণ করা হয় এবং জব্দকৃত কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হবে।
মা ইলিশ মিঠাপানিতে নিরাপদে ডিম ছাড়ার জন্য ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ২২ দিন অভয়াশ্রম ঘোষণা করেছে সরকার। সে আলোকে চাঁদপুরে মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইচমর উপজেলার চরভৈরবী পর্যন্ত মেঘনা নদীতে ইলিশসহ সব ধরনের মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, মজুত ও পরিবহন নিষিদ্ধ। আইন অমান্য করলে ১ থেকে ২ বছরের সর্বোচ্চ কারাদণ্ড, ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দন্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

অভিযান চলাকালে উপস্থিত ছিলেন মৎস্য অফিসের ক্ষেত্র সহকারী সজীব চন্দ্র দাস ও কোস্টগার্ডের সদস্যরা।