প্রতীকী ছবি

বর্তমান সময়ে স্মার্টফোন ছাড়া একটি দিনও ভাবা যায় না; যেন জীবনের এক অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে।
তবে অনেকেই স্মার্টফোন গরম হওয়া নিয়ে চিন্তিত। প্রসেসরের জন্য স্মার্টফোন হালকা গরম হওয়াটা স্বাভাবিক। কিন্তু ভারী অ্যাপ্লিকেশন ব্যবহার, গেম খেলা ও ভিডিও দেখার সময় যদি স্মার্টফোন অতিরিক্ত গরম হয়, তাহলে কিছু সতর্কতা অবলম্বন করা জরুরি। খবর ঢাকা পোস্টের।

স্মার্টফোন গরম হওয়ার পেছনে অন্যতম প্রধান কারণ ব্যাটারি গরম হওয়া। ব্যাটারি অতিরিক্ত গরম হলে ব্যাটারি বিস্ফোরণের মতো দুর্ঘটনা হতে পারে।

কিছু পরামর্শ অনুসরণ করলে স্মার্টফোন অতিরিক্ত গরম হওয়া ঠেকানো সম্ভব। একনজরে দেখে নিন—

১. ফোন সম্পূর্ণ চার্জ না করা
স্মার্টফোন যেমন ১০০% চার্জ করা উচিত নয় তেমনি ২০% শতাংশের নিচে নামতে দেওয়াও উচিত নয়। অতিরিক্ত চার্জ ও ডিসচার্জ হলে ফোনের ব্যাটারিতে সমস্যা দেখা দিতে পারে, যা ফোন গরম হওয়ার অন্যতম কারণ।

২. কভার ব্যবহার
অনেকেই স্মার্টফোনে কভার ব্যবহার করেন। এই কভার ব্যবহার ফোন গরম হওয়ার অন্যতম কারণ। এর ফলে, ফোনের কুলিং সিস্টেম বন্ধ করে দেয়, যা ফোনের ভেতরের তাপ বাইরে আসতে বাধা দেয়। ফোন অতিরিক্ত গরম হলে কভার খুলে ফেলুন। এতে ফোন কম গরম হবে।

৩. ব্যাকগ্রাউন্ড অ্যাপ বন্ধ রাখা
ফোনে অপ্রয়োজনীয় অনেক অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। এর ফলে ফোনের প্রসেসর ও ব্যাটারি গরম হয়, যা পরবর্তীকালে ড্যামেজ সৃষ্টি করে। তাই প্রয়োজনীয় সব অ্যাপ নিয়মিত ব্যাকগ্রাউন্ড থেকে ডিলেট করুন।

৪. ফোন সেটিংস
স্মার্টফোনের ডিসপ্লে সবচেয়ে বেশি ব্যাটারি অপচয়ের জন্য দায়ী। ডিসপ্লে ব্রাইটনেস কমিয়ে রাখলে ব্যাটারির ওপর চাপ কম পড়ে, যা ফোন ঠান্ডা রাখতে সাহায্য করে।

৫. প্রকৃত চার্জার ব্যবহার
স্মার্টফোন কেনার সময় যে চার্জার দেওয়া হয় তা ব্যবহার করা। অনেকেই চার্জার নষ্ট হলে বা হারিয়ে গেলে কম দামি বা অন্য ফোনের চার্জার ব্যবহার করেন। এর ফলে ব্যাটারি খারাপ হওয়ার পাশাপাশি স্মার্টফোন গরম হয়।