বিশ্বের সবচেয়ে বড় মহাকাশ টেলিস্কোপ জেমস ওয়েবের অর্জনের তালিকায় যুক্ত হয়েছে আরও একটি পালক। সম্প্রতি টেলিস্কোপটি সৌরজগতের বাইরে প্রথমবারের কোনো একটি গ্রহের বায়ু মণ্ডলে কার্বন ডাই-অক্সাইডের উপস্থিতি খুঁজে পেয়েছে। বার্তা সংস্থা এএপির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। খবর আজকের পত্রিকার।

যদিও ওই গ্রহটিতে প্রাণ ধারণের উপযোগী কোনো পরিবেশ বিদ্যমান নেই, তারপরও গ্রহটির বায়ুমণ্ডলে কার্বন ডাই-অক্সাইডের উপস্থিতি একই রকম বৈশিষ্ট্যের গ্রহগুলো নিয়ে গবেষণার নতুন দ্বার উন্মোচন করবে। ডব্লিউএএসপি–৩৯ নামে পরিচিত ওই গ্রহ পৃথিবী থেকে ৭০০ আলোকবর্ষ দূরে অবস্থিত। বিজ্ঞান সাময়িকী নেচারে প্রকাশিত এক নিবন্ধে এই তথ্য জানানো হয়েছে।

এই বিষয়ে সান্তা ক্রুজের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং জেমস ওয়েব টেলিস্কোপ প্রকল্পে কাজ করা নাতালি বাতালা এক টুইটে বলেছেন, ‘আমার প্রথম চিন্তা হলো—আমাদের সামনে সত্যিই আমাদের গ্রহের মতো বায়ুমণ্ডলযুক্ত গ্রহ শনাক্ত করার সুযোগ রয়েছে।’ 

ফ্রান্সের পারমাণবিক শক্তি কমিশনের জ্যোতির্বিজ্ঞানী পিয়েরে-অলিভিয়ের ল্যাগেজ এএফপিকে বলেছেন, ‘আমার কাছে এটি একটি সুপার-আর্থ অর্থাৎ পৃথিবীর চেয়ে বড় কিন্তু নেপচুনের চেয়ে ছোট গ্রহ। এই গ্রহে কার্বন ডাই-অক্সাইডের উপস্থিতি পৃথিবীর আকারের গ্রহগুলোর ওপর ভবিষ্যতের গবেষণার জন্য একটি নতুন দরজা উন্মুক্ত করে দেয়।’

কার্বন ডাই-অক্সাইড শনাক্তকরণ বিজ্ঞানীদের কীভাবে গঠিত হয়েছিল, সে সম্পর্কে আরও জানতে সাহায্য করবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে নাসা। ওই গ্রহ পৃথিবীর ৪ দিনের সমান সময়ে তাঁর নক্ষত্রকে প্রদক্ষিণ করে। গ্রহটির ভর বৃহস্পতির ৪ ভাগের ১ ভাগ কিন্তু ব্যাস ১ দশমিক ৩ গুণ বেশি।