প্রতীকী ছবি

রাজধানীতে কম দামে সৌদি রিয়াল বিক্রির প্রলোভন দেখিয়ে প্রতারণার অভিযোগে সংঘবদ্ধ প্রতারক চক্রের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বনানী থানা-পুলিশ।

বৃহস্পতিবার (২৫ মে) রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হয়।

আসামিরা হলেন মো. মিরাজ তালুকদার, মো. আহাদ শেখ, মো. হায়দার মৃধা, মফিজুল মিয়া ও ইমারাত মোল্লা।

বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোস্তাফিজুর রহমান জানান, গত ১৮ ফেব্রুয়ারি বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউ দিয়ে হেঁটে বাড়ি ফিরছিলেন মাহবুবুল আলম (ছদ্মনাম) নামের এক ব্যক্তি। পথিমধ্যে অজ্ঞাতপরিচয় এক ব্যক্তি তাঁর কাছে জানতে চান, সৌদি রিয়াল কোথায় বিনিময় করা হয়। জবাবে তিনি কামাল আতাতুর্ক অ্যাভিনিউর এআর মানি এক্সচেঞ্জ দেখিয়ে দেন। এ সময় অনুরোধ করলে ওই ব্যক্তির সঙ্গে সেখানে যান তিনি।

সেখান থেকে রিয়াল ভাঙিয়ে বের হয়ে আলমকে কম দামে রিয়াল বিক্রির প্রস্তাব দেন ওই ব্যক্তি। আলমের বোন সৌদি আরবে হজ করতে যাবেন বিধায় প্রস্তাবে রাজি হন তিনি। ওই ব্যক্তির কথামতো গত ১ মার্চ ৯ লাখ টাকা নিয়ে কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ে আসেন আলম। এ সময় ওই ব্যক্তি তাঁকে একটি ব্যাগ দিয়ে বলেন, এতে ৯ লাখ রিয়াল আছে। এ সময় আলম তাঁকে ৯ লাখ টাকা দেন। বাসায় ফিরে ব্যাগ খুলে গামছায় মোড়ানো পেপার দেখতে পান। এ ঘটনায় বনানী থানায় মামলা করেন তিনি।

এই পুলিশ কর্মকর্তা জানান, তদন্তের একপর্যায়ে আসামিদের অবস্থান শনাক্ত করা হয়। ২১ মে গোপালগঞ্জ থেকে আসামি লিয়াকতকে গ্রেপ্তার করা হয়। এরপর তাঁর দেওয়া তথ্যের ভিত্তিতে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে পাঁচ আসামিকে গ্রেপ্তার করা হয়। তাঁদের আদালতে সোপর্দ করা হয়েছে।