মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেদ্দায় আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে ঢাকা ত্যাগ করেছেন। ছবি: বাসস

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেদ্দায় অনুষ্ঠেয় ইসলামে নারীবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে আজ শুক্রবার (৫ নভেম্বর) সকালে সৌদি আরবের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) জেনারেল সেক্রেটারিয়েটের সঙ্গে সমন্বয়ে সৌদি আরব ৬-৮ নভেম্বর এ সম্মেলনের আয়োজন করছে। খবর বাসসের।

মাননীয় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বাসসকে জানান, মাননীয় প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বাণিজ্যিক ফ্লাইট সকাল ৯টা ১০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (এইচএসআইএ) ত্যাগ করে।

মাননীয় প্রধানমন্ত্রীকে বিদায় জানাতে বিমানবন্দরে মন্ত্রিসভার কয়েকজন মন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, তিন বাহিনীর প্রধানেরা, পুলিশের মহাপরিদর্শক এবং কূটনৈতিক কোরের প্রধানেরা উপস্থিত ছিলেন। স্থানীয় সময় বেলা ১টা ২০ মিনিটে তিনি মদিনার প্রিন্স মোহাম্মদ বিন আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন।

মাননীয় প্রধানমন্ত্রী মদিনার মসজিদে নববীতে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর রওজা মোবারক জিয়ারত এবং সেখানে আসরের নামাজের পর ফাতেহা পাঠ করবেন। এরপর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ট্রেনে করে জেদ্দার উদ্দেশে মদিনা ত্যাগ করবেন।

পরে এশার নামাজের পর মাননীয় প্রধানমন্ত্রী মক্কার আল মসজিদ আল-হারামে (কাবা শরীফ) পবিত্র ওমরাহ পালন করবেন। আগামী ৬ নভেম্বর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনে যোগ এবং ভাষণ দেবেন।

ওআইসি মহাসচিব হিসেন ব্রাহিম তাহা, ইরানের নারী ও পরিবারবিষয়ক বিভাগের ভাইস প্রেসিডেন্ট এনসেইহ খাজালি, ওআইসি নারী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক ডক্টর আফনান আলশুয়াইবি এবং সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের সঙ্গে তাঁর বৈঠক করার কথা রয়েছে।

সম্মেলনে যোগদান ছাড়াও তিনি ‘উইমেন ইন ইসলাম’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন এবং তাঁর সম্মানে আয়োজিত নৈশভোজে অংশ নেবেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৭ নভেম্বর মক্কার উদ্দেশে জেদ্দা ত্যাগ করবেন। সেখানে তিনি আল মসজিদ আল হারামে (কাবা শরীফ) নামাজ আদায় করবেন।

মাননীয় প্রধানমন্ত্রী সন্ধ্যায় দেশের উদ্দেশে মক্কা ত্যাগ করবেন। স্থানীয় সময় রাত ১০টা ৪৫ মিনিটে মাননীয় প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বাণিজ্যিক ফ্লাইট কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে।

৮ নভেম্বর বুধবার সকাল ৮টায় ফ্লাইটটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে। সম্মেলনে পাঁচটি বিষয় নিয়ে আলোচনা এবং ‘ইসলামে নারীবিষয়ক জেদ্দাহ ডকুমেন্ট’ প্রকাশিত হবে।

মৌরিতানিয়ায় ২০২৩ সালের মার্চ মাসে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রিপরিষদের ৪৯তম অধিবেশনে ইসলামে নারীদের ওপর একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের আহ্বান জানানো হয় এবং জেনারেল সেক্রেটারিয়েটের সঙ্গে সমন্বয় করে সৌদি আরব কর্তৃক এটি আয়োজনের প্রস্তাবকে স্বাগত জানানো হয়।

মুসলিম উম্মাহর পণ্ডিতদের ব্যাপক অংশগ্রহণের মাধ্যমে ইসলামে নারীর অধিকার ও দায়িত্ব, বিশেষ করে ইসলামের শিক্ষা অনুযায়ী শিক্ষা ও কাজের ক্ষেত্রে নারীর অধিকার স্পষ্ট করা এ সম্মেলনের লক্ষ্য।