পাবনা জেলা বারের আইনজীবীদের সঙ্গে মতবিনিময় সভায় বক্তব্য দিচ্ছেন মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। ছবি : পিআইডি

দেশে সুশাসন নিশ্চিত করতে আইনজীবীদের ওপর অর্পিত দায়িত্ব পালন করার আহ্বান জানিয়েছেন মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

বুধবার (১৭ মে) পাবনা জেলা বারের আইনজীবীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ আহ্বান জানান। খবর বাসসের।

মহামান্য রাষ্ট্রপতি বলেন, সরকার দেশে সুশাসন নিশ্চিত করতে চায়। এ ক্ষেত্রে আইনজীবীরা নিজেদের ওপর অর্পিত দায়িত্ব সুচারুভাবে পালন করবেন।

তিনি বলেন, বর্তমান সরকার আইনের শাসনে বিশ্বাস করে, তাই দেশের বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে। বিচার বিভাগের স্বাধীনতা নির্ভর করে বিচারক ও আইনজীবীদের সমন্বয়ের ওপর। আইনজীবী ও বিচারকদের মধ্যে যদি সুসম্পর্ক বজায় থাকে, তাহলে আইনের শাসন নিশ্চিত হয়।

আইনজীবীদের উদ্দেশে মহামান্য রাষ্ট্রপতি বলেন, শুদ্ধাচার এখানে সবচেয়ে বেশি প্রয়োজন। দুর্নীতি যেখানে সমাজকে কলুষিত করে, সেখানে আইনজীবীরা বেঞ্চকে সহায়তা করতে পারেন না। আইনজীবীরা বিচারকদের আইনি কাজে শুধু সহযোগিতাই করেন না, কখনো কখনো সঠিক পথও দেখান।

রাষ্ট্রপ্রধান বলেন, আইন প্রবর্তিত হয় সাধারণ মানুষের কল্যাণের জন্য। সেই আইনকে সুন্দরভাবে তুলে ধরা, আইনের স্পষ্ট ও সঠিক ব্যাখ্যা দেওয়া আইনজীবীদের কাজ।

পাবনা জেলা বারের সভাপতি অ্যাডভোকেট আখতারুজ্জামান মুক্তর সভাপতিত্বে বারের নেতৃবৃন্দ ও সিনিয়র আইনজীবীরা মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।