দোহারের চর মাহমুদপুরে ‘লিটল ফ্রি লাইব্রেরি’ উদ্বোধনের খণ্ডচিত্র। ছবি : বাংলাদেশ পুলিশ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে দোহারের চর মাহমুদপুরের সুবিধাবঞ্চিত শিশুদের জন্য ‘লিটল ফ্রি লাইব্রেরি’ চালু করেছে ঢাকা জেলা পুলিশ।

ঢাকার পুলিশ সুপার মো. আসাদুজ্জামান বিপিএম, পিপিএম (বার)-এর উদ্যোগে মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দোহার থানাধীন চর মাহমুদপুর ইউনিয়নের শেখ রাসেল বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে সরকারি আশ্রয়ন প্রকল্পের সুবিধাবঞ্চিত শিশুদের জন্য লাইব্রেরিটি চালু করা হয়।

এ সময় শিশুদের বঙ্গবন্ধু, বাংলাদেশ, মহান মুক্তিযুদ্ধ, বাংলা সাহিত্য, শিশু সাহিত্য, বিশ্বসাহিত্য ও বিজ্ঞান বিষয়ক বই এবং খাতা, কলম ও ব্যাগ উপহার দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র সহকারী পুলিশ সুপার (দোহার সার্কেল) মো. আশরাফুল আলম। বিশেষ অতিথি ছিলেন পরিদর্শক (তদন্ত) আজহারুল ইসলাম, চর মাহমুদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. আইয়ুব আলী। এ ছাড়া স্থানীয় ইউপি সদস্য, শিক্ষক, অভিভাবক ও সাংবাদিকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় সিনিয়র সহকারী পুলিশ সুপার (দোহার সার্কেল) মো. আশরাফুল আলম বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ নিয়ে আলোচনা করেন। এ সময় বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ তথা মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গড়তে শিশুদের উৎসাহ দেন তিনি।

উল্লেখ্য, শেখ রাসেল বেসরকারি প্রাথমিক বিদ্যালয় দোহারের পদ্মা নদীর তীরঘেঁষা চর মাহমুদপুর ইউনিয়নের আশ্রায়ন প্রকল্পে অবস্থিত। এখানকার অধিকাংশ শিক্ষার্থী সরকারি আশ্রয়ন প্রকল্পের নির্মিত ঘরে বাস করে। শ্রমজীবী পরিবারের এসব সুবিধাবঞ্চিত শিশু অভাবের তাড়নায় শিশুশ্রমে জড়িয়ে বিদ্যালয় থেকে ঝরে পড়ে। তাই সুবিধাবঞ্চিত এসব শিশুর জন্য এই উদ্যোগ নিয়েছে ঢাকা জেলা পুলিশ।