ইউক্রেনে হামলার জের ধরে প্রধান আন্তর্জাতিক পেমেন্ট সিস্টেম, সুইফট থেকে রাশিয়ান ব্যাংকগুলোকে বাদ দিতে সম্মত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্ররা।
একটি যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থা থেকে রাশিয়াকে আরও বিচ্ছিন্ন করাই এই সিদ্ধান্তের উদ্দেশ্য’।খবর বিবিসির

রাশিয়া তার প্রধান তেল ও গ্যাস রপ্তানির জন্য সুইফট সিস্টেমের ওপর অনেক বেশি নির্ভরশীল।
যৌথ নিষেধাজ্ঞাগুলো ইউক্রেনে আগ্রাসনের জন্য রাশিয়ার ওপর এখন পর্যন্ত আরোপিত কঠোরতম পদক্ষেপ।
সুইফট বা ‘সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন’ হলো একটি সুরক্ষিত মেসেজিং সিস্টেম; যা দ্রুত, আন্তসীমান্ত পেমেন্ট সম্ভব করে, আন্তর্জাতিক বাণিজ্যকে সক্ষম করে। এটি একটি অত্যধিক নিরাপদ ম্যাসেজিং সিস্টেম, যা আন্তর্জাতিক লেনদেনকে সহজ, দ্রুত, ক্রস বর্ডার পেমেন্ট এবং আন্তর্জাতিক ব্যবসা সহজেই পরিচালনা করতে দেয়।
বেলজিয়ামে অবস্থিত এই প্রতিষ্ঠান সারা বিশ্বে ১১ হাজারের বেশি ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে লেনদেনের সুবিধা দেয়৷
এদিকে ইউক্রেনের রাজধানী কিয়েভের বিভিন্ন অঞ্চলে রুশ হামলা অব্যাহত রয়েছে। এমন পরিস্থিতিতে সামরিক অভিযান আরও জোরদার করতে রাশিয়ার সশস্ত্র বাহিনীকে নির্দেশ দিয়েছে মস্কো। প্রতিবেশী দেশ বেলারুশ আলোচনায় বসার প্রস্তাব প্রত্যাখ্যান করার পর এই নির্দেশ দেয় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

গত বৃহস্পতিবার ভোরে ইউক্রেনে ঢুকে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবারই প্রথম ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ এবং সমুদ্রপথে ইউক্রেনে সবচেয়ে বড় এই হামলা শুরু করে।