সীতাকুণ্ডে আটক রোহিঙ্গাদের কাছ থেকে উদ্ধার হওয়া স্বর্ণসহ অন্য সামগ্রী। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুর এলাকা থেকে আটটি স্বর্ণের বার, আনুমানিক দেড় কোটি টাকার স্বর্ণালংকারসহ রোহিঙ্গা এক নারী ও তাঁর ছেলেকে আটক করেছে র‌্যাব।

র‌্যাব-৭ চট্টগ্রামের অধিনায়কের পক্ষে সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নুরুল আবছার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। খবর বাসসের।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কক্সবাজার-মিয়ানমার সীমান্ত এলাকায় র‌্যাব-৭, চট্টগামের একটি দল মাদকের বিরুদ্ধে অভিযান চালানোর সময় জানতে পারে, ইয়াবা বিক্রির লভ্যাংশ দিয়ে রোহিঙ্গারা সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে অবৈধভাবে স্বর্ণের বার ও বিস্কুট উখিয়া ও টেকনাফ ক্যাম্পগুলোতে পাচার করে আসছে। তারা পরবর্তীকালে তা দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দিচ্ছে।

সে তথ্যের ভিত্তিতে র‌্যাব-৭ অবৈধ স্বর্ণের বার চোরাচালান চক্রের ওপর নজরদারি বৃদ্ধি করে এবং একপর্যায়ে জানতে পারে, সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরে একটি ভাড়া ঘরের ভেতর এসব স্বর্ণ মজুত রয়েছে। এর পরিপ্রেক্ষিতে শনিবার সকাল ১০টার দিকে র‌্যাবের একটি দল ওই স্থানে অভিযান চালিয়ে রোহিঙ্গা যুবক আসমত উল্লাহ (২৪) ও তাঁর মা মোছাম্মৎ ছহুরা খাতুনকে (৬৮) আটক করে।

পরবর্তী সময়ে আটক আসামিদের হেফাজতে থাকা কক্ষের ভেতর পশ্চিম পার্শ্বের সানশেডের ওপরে একটি প্লাস্টিকের বাটিতে লাল শপিং ব্যাগ দিয়ে মোড়ানো আটটি স্বর্ণের বার, ৫টি স্বর্ণের চেইনসহ বিভিন্ন সামগ্রী উদ্ধার করা হয়।