অপহরণের ঘটনায় সিএমপির খুলশী থানার অভিযানে সরঞ্জামসহ গ্রেপ্তার দুজন। ছবি: সিএমপি

গ্যাস লাইটকে পিস্তল সাজিয়ে ভয় দেখিয়ে অপহরণের শিকার ব্যক্তিকে উদ্ধার করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) খুলশী থানা। একই সঙ্গে ঘটনায় ব্যবহৃত আলামতসহ দুজনকে গ্রেপ্তার করা হয়েছে।

পুলিশ জানায়, গত ৯ এপ্রিল রাত আনুমানিক সাড়ে ১১টার দিকে ব্যবসার জন্য মৌলভীবাজার এনা কাউন্টার থেকে চট্টগ্রামের উদ্দেশে রওনা হন এক ব্যক্তি। ১০ এপ্রিল সকাল সাড়ে সাতটার দিকে নগরীর খুলশী থানাধীন জিইসি মোড়ের গৃহায়ণ মেইন গেটের সামনে বাস থেকে নেমে তিনি বাবাকে ফোনে জানান, ব্যবসায়িক কাজে নিউ মার্কেট এলাকায় যাবেন।

সে সময় একটি চক্রের শিকার হন নিউ মার্কেটে যাওয়া ব্যক্তি। চক্রের সদস্যরা বেলা ১১টার দিকে ওই ব্যক্তির মোবাইলের ইমো থেকে তাঁর বোনকে ভিডিও কল দিয়ে জানান, তাঁরা তাঁকে অপহরণ করে তাঁদের হেফাজতে নিয়ে অজ্ঞাত স্থানে আটক করে রেখেছেন। মুক্তি পেতে হলে ২ লাখ টাকা বিকাশের মাধ্যমে পাঠাতে হবে। তা না হলে ভিকটিমকে হত্যা করা হবে।

সংঘবদ্ধ চক্রের সদস্যরা ওই দিন দুপুর ১টার দিকে তাঁদের ব্যবহৃত মোবাইল থেকে অপহৃত ব্যক্তির বোনের মোবাইল নম্বরে ফের কল করে বিকাশ নম্বরে দ্রুত টাকা পাঠানোর জন্য বলে। এ ঘটনায় অপহৃত ব্যক্তির পরিবার সিএমপির খুলশী থানায় একটি নিয়মিত মামলা করেন।

মামলার পরিপ্রেক্ষিতে খুলশী থানার পুলিশ নগরীর চান্দগাঁও থানাধীন বরিশাল বাজার ও সিঅ্যান্ডবি এলাকায় অভিযান চালিয়ে জাবেদ আহমেদ লিটন ও আবদুল কাদের ওরফে মামুনকে গ্রেপ্তার করেন এবং তাঁদের হেফাজত থেকে অপহৃতকে উদ্ধার করেন।

গ্রেপ্তার দুজনের কাছ থেকে ঘটনায় ব্যবহৃত ছোরা ও পিস্তল সদৃশ গ্যাস লাইট আলামত হিসেবে জব্দ করা হয়।