চট্টগ্রাম নগরীতে ‘আমার গাড়ি নিরাপদ’ ডেটাবেসের মাধ্যমে উদ্ধার হয়েছে এক যাত্রীর ব্যাগ। ছবি: বাংলাদেশ পুলিশ

চট্টগ্রাম নগরীতে নিরাপদ ভ্রমণ নিশ্চিতে মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) উদ্যোগে কিছুদিন আগে চালু করা হয়েছে ‘আমার গাড়ি নিরাপদ’ ডেটাবেস। এরই মধ্যে পুলিশের এই সেবার সুফল পেতে শুরু করেছেন যাত্রীরা। তারই ধারাবাহিকতায় সিএনজিচালিত একটি অটোরিকশায় এক যাত্রীর ফেলে যাওয়া ব্যাগ উদ্ধার করে তাঁকে ফেরত দিয়েছে পুলিশ।

সিএমপিতে চালু হওয়া আমার গাড়ি নিরাপদ ডেটাবেসের মাধ্যমে এই সেবার আওতায় থাকা সিএনজিচালিত সব অটোরিকশার চালক, মালিক ও অটোরিকশার তথ্য সংরক্ষিত থাকে। অটোরিকশায় থাকা কিউআর কোড স্ক্যান করে যাত্রীরা চাইলেই প্রয়োজনীয় তথ্য জেনে অটোরিকশাটিতে ভ্রমণ নিরাপদ কি না, তা নিশ্চিত হতে পারেন।

সিএমপি জানায়, গত ১৯ এপ্রিল (মঙ্গলবার) বেলা আনুমানিক ১২টার দিকে বিপুল সূত্রধর নামের একজন ট্রেনযাত্রী চট্টগ্রাম শহরে ঘুরতে এসে বালুছড়া থেকে চট্টগ্রাম রেলস্টেশনের উদ্দেশ্যে সিএনজিচালিত অটোরিকশায় করে রওনা দেন। বিপুলের বাড়ি কিশোরগঞ্জ। চট্টগ্রাম রেল স্টেশনে নামার কিছু পর তিনি লক্ষ্য করেন, গুরুত্বপূর্ণ কাগজপত্র ও মূল্যবান ডকুমেন্টসসহ তাঁর ব্যাগটি অটোরকিশায় ফেলে এসেছেন।

বিপুল সূত্রধর তাৎক্ষণিক নিউমার্কেট মোড়ে গিয়ে কর্তব্যরত সার্জেন্ট আব্দুর রহমানকে সিএনজিচালিত অটোরিকশার নম্বর সরবরাহ করে বিষয়টি অবহিত করেন। এরপর সার্জেন্ট আব্দুর রহমান ‘আমার গাড়ি নিরাপদ’ ডাটাবেস থেকে তথ্য সংগ্রহ করে অটোরিকশাটি সনাক্ত করেন এবং হারানো মূল্যবান ব্যাগটি যাবতীয় ডকুমেন্টসসহ উদ্ধার করেন। এরপর ২০ এপ্রিল (বুধবার) দুপুর ২টা ২০ মিনিটের দিকে বিপুল সূত্রধরের প্রতিনিধি নিউমার্কেট পুলিশ বক্স থেকে ব্যাগটি সংগ্রহ করেন।