চট্টগ্রামের কোতোয়ালি থানাধীন নিউমার্কেট এলাকা থেকে আত্মসাতের টাকাসহ দুজনকে গ্রেপ্তার করে পুলিশ। ছবি: সিএমপি

চট্টগ্রাম নগরীর রিয়াজ উদ্দিন বাজার এলাকার ২০ নম্বর ইলেকট্রিক লেনে মেসার্স নিউ যমুনা ট্রেডার্স নামের কাঁচামালের আড়তের মালিক মো. মহিউদ্দিন। তাঁর দোকানে প্রায় দুই বছর ধরে কাজ করছেন মো. আলাউদ্দিন (৫৫)।

আড়তের কাঁচামাল বিক্রির টাকা বিভিন্ন ব্যবসায়ীর কাছ থেকে এনে মহিউদ্দিনের কাছে জমা দিতেন আলাউদ্দিন। গত রোববার সকাল ১০টার দিকে আলাউদ্দিনকে কক্সবাজার জেলার রামু থানাধীন ফকিরা বাজার এলাকার জনৈক শুক্কুর সওদাগরের কাছে কাঁচামাল বিক্রি বাবদ ৮০ হাজার টাকা আনতে পাঠান মহিউদ্দিন।

আলাউদ্দিন ওই দিন বিকেল সাড়ে ৪টার দিকে শুক্কুর সওদাগরের কাছ থেকে ৮০ হাজার টাকা বুঝে নিয়ে চট্টগ্রামের উদ্দেশে রওনা হন। কিন্তু রাতে আলাউদ্দিন আর দোকানে ফেরেননি। তাঁর মোবাইল নম্বরে কল করলে মোবাইলও বন্ধ পাওয়া যায়।

পরবর্তী সময়ে রোববার রাত ৩টার দিকে দোকানের আরেক কর্মচারী মো. পলাশ (৪০) তাঁর মোবাইল থেকে মহিউদ্দিনকে ফোন করে জানান, আলাউদ্দিন দোকানে এসেছেন এবং তাঁর অবস্থা ভালো নয়। তাঁকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল থেকে চিকিৎসা করে দোকানে নিয়ে আসা হয়েছে। তাঁর হাতে ১৯টি সেলাই করা হয়েছে।

ঘটনা সম্পর্কে জিজ্ঞাসা করলে মো. পলাশ (৪০) বলেন, তাঁকে কিছু লোক আলকরণের মোড় থেকে মারধর করে টাকা নিয়ে গেছে।

পরের দিন মহিউদ্দিন দুই কর্মচারীকে থানায় অভিযোগ দিতে বললে তাঁরা অনীহা প্রকাশ করেন এবং কৌশলে দোকান থেকে পালিয়ে যান।

পরবর্তী সময়ে মহিউদ্দিন কোতোয়ালি থানায় এ বিষয়ে অভিযোগ করেন। সে অভিযোগের পরিপ্রেক্ষিতে উপপরিদর্শক (এসআই) মোমিনুল হাসান অন্য পুলিশ সদস্যদের নিয়ে কোতোয়ালি থানাধীন নিউমার্কেট মোড়-সংলগ্ন এলাকায় অভিযান চালান। ওই সময় ৮০ হাজার টাকাসহ আলাউদ্দিন ও শেখ ফরিদ ওরফে পলাশকে গ্রেপ্তার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃত ব্যক্তিরা ঘটনার সত্যতা স্বীকার করেন। তাঁদের নামে কোতোয়ালি থানায় নিয়মিত মামলা হয়।