বরিশালে ছাগল পালন নিয়ে তিন দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন বিএমপি কমিশনার শাহাবুদ্দিন খান বিপিএম (বার)। ছবি: বিএমপি

দেশের উৎপাদন বৃদ্ধি তথা সার্বিক উন্নয়নে কৃষক ও কৃষিবিদদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) কমিশনার শাহাবুদ্দিন খান বিপিএম (বার)।

নগরীর সিঅ্যান্ডবি রোডে সোমবার বেলা ১১টার দিকে ‘ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল পালন ও উন্নয়ন, উন্নত প্রযুক্তি এবং প্রাণিসম্পদ মাঠ স্কুল (এলএফএস) বাস্তবায়ন’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

তিন দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিএমপি কমিশনার বলেন, ‘জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষ কাজে লাগিয়ে কৃষক ও কৃষিবিদেরা উৎপাদন বৃদ্ধির মাধ্যমে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। বঙ্গবন্ধুকন্যা, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ একটি উন্নয়নশীল দেশের কাতারে। স্বাধীনতার উষালগ্নে আমাদের মাথাপিছু আয় ছিল মাত্র ৮৮ মার্কিন ডলার। আর আজ আমাদের মাথাপিছু আয় আড়াই হাজার মার্কিন ডলার।

‘একটি ইউকেভিত্তিক গবেষণায় দেখা যায়, বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশের অবস্থান এখন ৪২তম। আগামী ১৫ বছরের মধ্যে বিশ্ব অর্থনীতিতে আমাদের অবস্থান হবে ২৪তম। আমাদের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে দেশের সকল সেক্টরে কর্মরত আমাদের সবাইকে যার যার অবস্থান থেকে নিজেদের ওপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করে যেতে হবে। তবেই মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের পথে আমরা আরও এক ধাপ এগিয়ে যাব।’