আদালতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে গ্রেপ্তার করা হয়েছে। ম্যানহাটান ডিসট্রিক্ট অ্যাটর্নির অফিসে হাজিরা দিতে গেলে তাঁকে গ্রেপ্তার করা হয়। তিনি এখন পুলিশ হেফাজতে রয়েছেন।

সিএনএন ও বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গ্রেপ্তার ব্যক্তি হিসেবে ট্রাম্পের আঙুলের ছাপ নেওয়া হতে পারে। যদিও আসামি হিসেবে তাঁর ছবি তোলা হবে কি না, সেটি এখনো পরিষ্কার নয়।

শিগগিরই ট্রাম্পকে বিচারকের এজলাসে নেওয়া হবে। সেখানে তিনি বিচারকের মুখোমুখি হবেন। মামলার শুনানি অনুষ্ঠিত হবে। সেখানে তিনি আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাবেন। আদালত অভিযোগের বিষয়ে শুনানি করবেন। এরপর আদালত তার বিবেচনায় হয় জামিন মঞ্জুর করবেন অথবা জেলে পাঠাবেন।

বিচারিক প্রক্রিয়ার অংশ হিসেবে এটি খুবই সাধারণ এবং নিয়মিত ব্যাপার। তবে সাবেক প্রেসিডেন্টকে এভাবে আদালতের কাঠগড়ায় দাঁড় করানো যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটিই প্রথম।

গ্রেপ্তার হলেও ডোনাল্ড ট্রাম্পকে হাতকড়া পরানো হবে না। যদিও সার্বক্ষণিক আইনশৃঙ্খলা বাহিনী বেষ্টিত থাকবেন তিনি।

সাবেক পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার মামলায় গত বৃহস্পতিবার (৩০ মার্চ) ফৌজদারি অপরাধে অভিযুক্ত হন ট্রাম্প। ড্যানিয়েলসের অভিযোগ, ২০০৬ সালে তাঁর সঙ্গে ট্রাম্পের যৌন সম্পর্ক গড়ে উঠেছিল। পরে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে এ বিষয়ে মুখ না খুলতে মোটা অঙ্কের ঘুষ দেওয়া হয়েছিল ড্যানিয়েলসকে। তবে এই অভিযোগ অস্বীকার করেছেন ট্রাম্প।

মঙ্গলবার (৪ এপ্রিল) ফ্লোরিডা থেকে ব্যক্তিগত একটি উড়োজাহাজে করে নিউইয়র্কে যান ট্রাম্প। তাঁর এই যাত্রা যুক্তরাষ্ট্রের টেলিভিশন চ্যানেলগুলো সরাসরি সম্প্রচার করে। এ সময় নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে এক পোস্টে ট্রাম্প লিখেছেন, ‘নিউইয়র্ক যাচ্ছি। মেইক আমেরিকা গ্রেট অ্যাগেইন!’

ট্রাম্প সমর্থকদের সম্ভাব্য বিক্ষোভ ঠেকাতে আগে থেকেই নিউইয়র্কে নিরাপত্তাব্যবস্থা জোরদার করেছে পুলিশ। আদালত ও ট্রাম্প টাওয়ার ঘিরে নজরদারি করছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।