মাশরাফি বিন মর্তুজা। ছবি: সংগৃহীত

দেশের জন্য অলরাউন্ডার সাকিব আল হাসান ও পেসার তাসকিন আহমেদের আত্মত্যাগ দেখে মুগ্ধতা প্রকাশ করেছেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

পরিবারের বেশ কিছু সদস্য অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি থাকার পরও চলমান দক্ষিণ আফ্রিকা সিরিজের শেষ ওয়ানডে খেলেছেন সাকিব। আবার দেশের আন্তর্জাতিক সিরিজ থাকায় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলার প্রস্তাবকে ‘না’ করে দেন তাসকিন। সাকিব-তাসকিনের এমন নিবেদনের প্রশংসা করেছেন মাশরাফি। খবর বাসসের।

দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম ওয়ানডে সিরিজ জয়ে বড় অবদান ছিল সাকিব ও তাসকিনের। প্রথম ওয়ানডেতে দলের জয়ে ভূমিকা ছিল সাকিবের। ৬৪ বলে ৭৭ রানের ইনিংস খেলেন তিনি। তৃতীয় ওয়ানডের আগে সাকিব খবর পান, পরিবারের বেশির ভাগ মানুষই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছেন।

অন্যদিকে লক্ষ্ণৌ সুপার জায়ান্টের হয়ে আইপিএল খেলার সুযোগ পেয়েছিলেন তাসকিন, কিন্তু বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাকে ছাড়তে আগ্রহী না থাকার পর ফ্র্যাঞ্চাইজিকে ‘না’ বলে দেন তাসকিন।

আইপিএলকে ‘না’ বলায় হতাশ হননি তাসকিন। শেষ ওয়ানডেতে ৩৫ রানে ৫ উইকেট নিয়ে দলের ৯ উইকেটে জয়ে অবদান রাখেন তিনি। শেষ ওয়ানডে জয়ে সিরিজও জেতে বাংলাদেশ।

সাকিবের ব্যাপারে মাশরাফি বলেন, ‘সাকিবের পরিবারের চার-পাঁচজন সদস্য অসুস্থ ছিলেন। সাকিবের আত্মত্যাগ দেখতে হবে। তিনি চাইলে দেশে আসতে পারতেন। কিন্তু দক্ষিণ আফ্রিকাতেই থেকে যান সাকিব। এটা অবিশ্বাস্য; কারণ, একজন বা দুজন নয়, পরিবারের প্রায় সবাই অসুস্থ ছিলেন।’

তাসকিনের বিষয়ে মাশরাফি বলেন, ‘আইপিএল না খেলা আত্মোৎসর্গের জন্য তাসকিনকে পুরস্কৃত করা উচিত।’