মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘সরকার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করতে চায় না। আমরা চাই প্রতিটি শিক্ষার্থী যেন টিকা নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে আসে। সেটির ব্যবস্থা করা হচ্ছে। ১২ বছরের কম বয়সী শিক্ষার্থীদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’

শনিবার রাজধানীর একটি কলেজের রজতজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। খবর বাসসের।

শিক্ষামন্ত্রী বলেন, বিগত বছরে করোনা মহামারির কারণে দেশের শিক্ষার্থীদের শিক্ষায় ঘাটতি হয়েছে। গত বছর খুবই কম সময়ে শিক্ষার্থীরা ক্লাস করতে পেরেছে। শ্রেণিকক্ষে গিয়ে লেখাপড়া করার সুযোগ হয়নি। অনলাইনে বা টেলিভিশনে তারা ক্লাস করেছে। এই ঘাটতি পূরণে যেটা করা যায় তা হলো শ্রেণিকক্ষে তাদের পাঠদান করানো। সেই ঘাটতি পূরণের জন্য আমরা নানা কার্যক্রম গ্রহণ করছি।
শিক্ষামন্ত্রী আরও বলেন, করোনা সংক্রমণ বাড়লে শিক্ষাব্যবস্থার ক্ষতিটাই সবচেয়ে বেশি হবে। সন্তানদের কথা মাথায় রেখে আমাদের প্রত্যেকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, সামনের দিনগুলোতে নতুন কারিকুলাম শুধু পরীক্ষা ও সনদনির্ভর শিক্ষা কার্যক্রম হবে না, শিক্ষা হতে হবে দক্ষতানির্ভর। শিক্ষার্থীদের দক্ষ, যোগ্য, আধুনিক প্রযুক্তিনির্ভর মানবিক মানুষ হিসেবে গড়ে তোলার ওপরও গুরুত্বারোপ করেন তিনি।