মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: বাসস

সরকারি ক্রয়ের ক্ষেত্রে প্রতিযোগিতা যেন আরও বেশি উন্মুক্ত হয় এবং আরও বেশি অবাধ হয়, তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, কিছু কোম্পানির সামর্থ্য নেই, কিন্তু তারাও কাজ পেয়ে যাচ্ছে। এতে কাজের দেরি হচ্ছে। তাই সংশ্লিষ্ট বিধি-বিধানে পরিবর্তন আনার নির্দেশনা দেন মাননীয় প্রধানমন্ত্রী।

সোমবার (২৩ অক্টোবর) নিজ কার্যালয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে অনির্ধারিত আলোচনায় তিনি এই নির্দেশনা দেন। খবর বাসসের।

পরে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সচিবালয়ে সংবাদ সম্মেলন করে বৈঠকে নেওয়া সিদ্ধান্তের বিষয়ে বিস্তারিত জানান।

মাহবুব হোসেন জানান, সভায় ‘ফাইন্যান্স কোম্পানি আইন, ২০২৩’-এর খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। প্রস্তাবিত এই সংশোধনী অনুযায়ী, কোনো ব্যক্তি বা তাঁর স্বার্থসংশ্লিষ্ট পক্ষ অথবা একই পরিবারের সদস্যরা কোম্পানির ১৫ ভাগের বেশি শেয়ার কিনতে পারবেন না।

তিনি জানান, বর্তমানে যাঁদের শেয়ার ১৫ শতাংশের বেশি আছে, সে বিষয়েও প্রস্তাবিত আইনে করণীয় ঠিক করে দেওয়া হয়েছে। এই আইন কার্যকরের দুই বছরের মধ্যে অতিরিক্ত শেয়ার পরিবারের সদস্য নয় এবং ওই কোম্পানিতে শেয়ারের সর্বোচ্চ সীমা ধারণ করেন না, এমন ব্যক্তিদের কাছে হস্তান্তর করবেন। যদি না করা হয়, তাহলে ওই শেয়ার সরকারের অনুকূলে বাজেয়াপ্ত করা হবে।

তিনি আরও জানান, পরিবারের সংজ্ঞাও নির্ধারণ করে দেওয়া হয়েছে প্রস্তাবিত আইনে। পরিবার বলতে স্ত্রী বা স্বামী, পিতা-মাতা, পুত্র-কন্যা, ভাই-বোন এবং ওই ব্যক্তির ওপর নির্ভরশীল সবাইকে বোঝাবে। প্রস্তাবিত আইনে দুজন স্বতন্ত্র পরিচালকসহ ১৫ জন পরিচালক থাকা যাবে। প্রস্তাবিত আইনে বিভিন্ন অপরাধের সাজাও নির্ধারণ করে দেওয়া হয়েছে।