ডাকাত দলের সদস্যদের গ্রেপ্তারের বিষয়ে সংবাদ সম্মেলন করেন শেরপুরের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এ্যান্ড অপস্) মো. সোহেল মাহমুদ পিপিএম। ছবি: বাংলাদেশ পুলিশ

শেরপুরের ঝিনাইগাতীতে ব্যাটারিচালিত ইজিবাইক ডাকাতির প্রস্তুতিকালে ৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। ঝিনাইগাতী থানার ব্রিজপাড় এলাকা থেকে স্থানীয়দের সহায়তায় ৪ এপ্রিল (মঙ্গলবার) রাতে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার আসামিদের নাম মো. আলম মিয়া (৩২), রজব আলী (২৫), মো. সুমন মিয়া (১৮), মো. মাহফুজ (২৩) ও মো. আকাশ (১৬)।

শেরপুরের পুলিশ সুপারের কার্যালয়ের সম্মেলনকক্ষে ৫ এপ্রিল (বুধবার) রাতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এ্যান্ড অপস্) মো. সোহেল মাহমুদ পিপিএম। তিনি বলেন, ওই ঘটনায় নালিতাবাড়ীর পূর্ব দোহালিয়া গ্রামের সাহাজ উদ্দিন শাহাদাত আসামিদের বিরুদ্ধে ঝিনাইগাতী থানায় ডাকাতির প্রস্তুতির মামলা করেছেন।

অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এ্যান্ড অপস্) মো. সোহেল মাহমুদ পিপিএম জানান, নালিতাবাড়ী থানার গড়কান্দা অটোস্ট্যান্ড থেকে তিনানী বাজারে যাবে বলে আসামিরা ৪ এপ্রিল রাত ১১টার দিকে ইজিবাইকচালক শাহাদাতের গাড়ি ভাড়া করে। ঝিনাইগাতীর তিনানী বাজারের কাছাকাছি এলে ডাকাতেরা ইজিবাইকচালককে বনগাঁও বাজারে যেতে বলে। তাদের কথামতো চালক শাহাদাত যাত্রীদের বনগাঁও বাজারে নিয়ে গেলে তারা তাদের হলদীবাটা চৌরাস্তা এলাকায় নামিয়ে দিয়ে আসতে বলে। তখন চালক শাহাদাত হলদীবাটা চৌরাস্তায় যেতে অপারগতা প্রকাশ করলে ডাকাতেরা বলে, এত রাতে যাওয়ার মতো আর কোনো গাড়ি নেই এবং তাদের কাছে ভাঙতি টাকাও নেই। তাদের হলদীবাটা চৌরাস্তা এলাকায় নিয়ে গেলে সেখানে ৫০০ টাকার নোট ভাঙিয়ে গাড়ির ভাড়া দেওয়া যাবে। তাদের অনুরোধে চালক শাহাদাত ডাকাতদের হলদীবাটা চৌরাস্তা এবং সেখান থেকে ঝিনাইগাতী বাজারের ব্রিজপাড় মোড়ে নিয়ে যায়। কিন্তু এরপর ডাকাত দল ইজিবাইকচালককে পাগলারমুখ এলাকায় নামিয়ে দিতে বলে।

ঝিনাইগাতী থানা-পুলিশের হাতে গ্রেপ্তার ডাকাত দলের সদস্যরা। ছবি: বাংলাদেশ পুলিশ

সংবাদ সম্মেলনে জানানো হয়, ডাকাতদের এমন ঘোরাঘুরি নিয়ে শাহাদাতের সন্দেহ হয়। তিনি গাড়ির চার্জ নেই বলে অন্য কোথাও যেতে অস্বীকৃতি জানান। এরপর শাহাদাতের সঙ্গে তর্কাতর্কি শুরু করে ডাকাত দলের সদস্যরা। তর্কাতর্কি শুনে বাজারের স্থানীয় লোকজন এগিয়ে যান। এ সময় ডাকাত দলের সদস্যরা এলোমেলো কথাবার্তা বলতে থাকে। তাৎক্ষণিক স্থানীয় লোকজন ঝিনাইগাতী থানা-পুলিশকে অবহিত করে। এরপর থানা-পুলিশের একটি দল দ্রুত ঘটনাস্থলে গিয়ে ডাকাতদের আটক করে। এ সময় তাদের কাছ থেকে ব্লেডযুক্ত দুটি খুর, একটি পেপার কাটার চাকু ও স্কচটেপ উদ্ধার করা হয়েছে। জিজ্ঞাসাবাদের একপর্যায়ে ডাকাতেরা জানায়, ইজিবাইকটি ছিনিয়ে নিতে নিরিবিলি জায়গার সন্ধানে তারা কৌশলে গাড়িটি নিয়ে বিভিন্ন জায়গায় ঘোরাঘুরি করছিল।

অতিরিক্ত পুলিশ সুপার আরও বলেন, কিছুদিন আগে নালিতাবাড়ী থানায় জেলা পুলিশের উদ্যোগে সিএনজি, ইজিবাইক ও অটোরিকশাচালকদের নিয়ে সচেতনতামূলক সভার আয়োজন করা হয়েছিল। সেদিন পুলিশ সুপার মো. কামরুজ্জামান বিপিএম চালকদের সতর্কভাবে রাতে গাড়ি চালানোর পরামর্শ দেন। ওই সভায় এই মামলার বাদীও উপস্থিত ছিলেন। জেলা পুলিশের পরামর্শ মেনে সতর্কতার সাথে গাড়ি চালালে চুরি ও ছিনতাই থেকে গাড়িচালকেরা রক্ষা পাবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে প্রেসক্লাবের সাবেক সভাপতি রফিকুল ইসলাম আধার, সাধারণ সম্পাদক মেরাজ উদ্দিন, ডিআইও-১ মোহাম্মদ জাহাঙ্গীর আলমসহ জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।