ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মাননীয় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। ছবি : বাসস

২০তম ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২২’ শুরু হলো আজ শনিবার (১৫ জানুয়ারি) থেকে। খবর বিডিনিউজ টোয়েন্টিফোরের।

৭০টি দেশের সোয়া ২০০ চলচ্চিত্র প্রদর্শনীর লক্ষ্য নিয়ে ঢাকায় শুরু হলো ৯ দিনের এই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

জাতীয় জাদুঘর মিলনায়তনে ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মাননীয় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত এবারের উৎসবের প্রতিপাদ্য ‘বেটার ফিল্ম, বেটার অডিয়েন্স, বেটার সোসাইটি’।

লেবানন ও জার্মানির যৌথ প্রযোজনায় নির্মিত ও মারিয়া ইভানোভা জেড পরিচালিত ‘দ্যা অ্যাংগার’ চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে এ উৎসব শুরু হয়। ২৩ জানুয়ারি পর্যন্ত উৎসবে ১২৫টি পূর্ণদৈর্ঘ্যের ফিচার ফিল্ম এবং ৯৬টি স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র প্রদর্শিত হবে, যেখানে ১৮টি পূর্ণদৈর্ঘ্য ফিচার ফিল্ম ও ২২টি স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্রের মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা হবে।

আয়োজকেরা জানান, এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, ওয়াইড অ্যাঙ্গেল, ট্রিবিউট, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, শিশুতোষ চলচ্চিত্র, উইমেন্স ফিল্মমেকার, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র এবং আধ্যাত্মিক চলচ্চিত্র- এই ১০টি বিভাগের অধীনে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে।

বাংলাদেশ জাতীয় জাদুঘর, আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন ডি ঢাকা, স্টার সিনেপ্লেক্স, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, সুফিয়া কামাল জাতীয় পাবলিক লাইব্রেরি এবং প্রথমবারের মতো পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাডেমি মিলনায়তনেও চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে।

এ ছাড়া চলচ্চিত্র উৎসবে ১৬-১৭ জানুয়ারি ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জে ‘অষ্টম ঢাকা আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্ কনফারেন্স ২০২২’ এবং ১৬-১৯ জানুয়ারি ২০২২ আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তনে ওয়েস্ট মিট ইস্ট : চিত্রনাট্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানের উৎসবের পৃষ্ঠপোষক মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী এবং উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল এ সময় বক্তব্য দেন।