সাকিব আল হাসান। ছবি : সংগৃহীত

অলরাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষ স্থান হারিয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের অলরাউন্ডার সাকিব আল হাসান। আর এক বছর পর অলরাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষ দশে উঠে এসেছেন অধিনায়ক মাহমুদউল্লাহ।

শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকার তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের পর আজ বুধবার (১৫ সেপ্টেম্বর) সাপ্তাহিক হালনাগাদ করা র‍্যাংকিংয়ে এসেছে এ পরিবর্তন। খবর প্রথম আলোর।

এ ছাড়া আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র্যা ঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশ পেসার মোস্তাফিজুর রহমানের। তাঁর সঙ্গে উন্নতি হয়েছে বাঁহাতি স্পিনার নাসুম আহমেদের।

অলরাউন্ডার র‍্যাংকিংয়ে টি-টোয়েন্টিতে সাকিব শীর্ষ স্থান ফিরে পেয়েছিলেন অস্ট্রেলিয়া সিরিজে। নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচে বিশ্রামে ছিলেন তিনি। এর আগে ২ ম্যাচে উইকেটশূন্য ছিলেন, ৪ ম্যাচে করেছেন ৪৫ রান। এমন পারফরম্যান্সের পর এক নম্বর থেকে দুইয়ে নেমেছেন তিনি। শীর্ষে উঠেছেন আফগানিস্তানের নতুন টি-টোয়েন্টি অধিনায়ক মোহাম্মদ নবী।

ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে তিন ধাপ এগিয়ে ২৪তম স্থানে উঠে এসেছেন মোহাম্মদ নাঈম। একই রকম উন্নতি হয়েছে মাহমুদউল্লাহরও, বাংলাদেশ অধিনায়ক উঠে এসেছেন ২৯–এ। ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে শীর্ষ ২০-এ নেই বাংলাদেশের কেউ।