আরএমপির শাহমখদুম থানার অভিযানে উদ্ধারকৃত শিশু। ছবি: বাংলাদেশ পুলিশ

রাজশাহী মহানগরের শাহমখদুম থানা পুলিশের সহযোগিতায় ঈশ্বরদী রেলওয়ে স্টেশন থেকে নিখোঁজ শিশুকে উদ্ধার করা হয়েছে।

ওই শিশু ১৩ মে শাহমখদুম থানার ওমরপুর এলাকা থেকে নিখোঁজ হয়।

উদ্ধারকৃত রিসালাত রায়নান (১০) রাজশাহী মহানগরের শাহমখদুম থানার সন্তোষপুরের রাশেদুল ইসলামের ছেলে।

আরএমপি জানায়, শিশু রিসালাত রাজশাহী মহানগরের শাহমখদুম থানার সন্তোষপুরের একটি ক্যাডেট মাদ্রাসায় পড়ালেখা করত। সে প্রতিদিন ভোর ছয়টায় মাদ্রাসায় যেত, আর রাতে তার বাবা তাকে মাদ্রাসা থেকে নিয়ে আসতেন।

১৩ মে সে প্রতিদিনের মতো ভোর ছয়টায় বাড়ি থেকে বের হয়ে মাদ্রাসায় যায়। রাতে তার বাবা তাকে মাদ্রাসা থেকে আনতে গিয়ে জানতে পারেন, সে মাদ্রাসায় নেই। শিক্ষকদের সঙ্গে কথা বলে তিনি জানতে পারেন, সেদিন সে মাদ্রাসায় এলেও ক্লাস না করে চলে যায়। তখন তার বাবা আশপাশের এলাকাসহ আত্মীয়স্বজনের বাড়িতে খোঁজাখুঁজি করেন, কিন্তু কোথাও ছেলেকে না পেয়ে শাহমখদুম থানায় একটি নিখোঁজ জিডি করেন।

পরে শাহমখদুম থানা-পুলিশ আরএমপিসহ শহরের বিভিন্ন স্থানের সিসিটিভি ক্যামেরার ভিডিও ফুটেজ পর্যালোচনায় করে বুঝতে পারে, ওই শিশু আমচত্বর থেকে হেঁটে রাজশাহী রেলওয়ে স্টেশনের দিকে গেছে। থানা-পুলিশ ওই শিশুর বাবার সঙ্গে কথা বলে জানতে পারে, তার নানার বাড়ি নাটোর জেলার আবদুলপুরে। পুলিশ তার নানার বাড়িতে খোঁজ করতে বলে।

শিশু রিসালাতের বাবা তার নানার বাড়ি খোঁজ নিয়ে জানতে পারে, সে ওখানে যায়নি। তখন পুলিশ তার বাবাকে আবদুলপুর রেলওয়ে স্টেশনসহ তার আগের ও পরের রেলওয়ে স্টেশনে খোঁজ নিতে বলেন। পুলিশের নির্দেশনা পেয়ে তার মামা ১৪ মে রাত আটটায় ঈশ্বরদী রেলওয়ে স্টেশনে খোঁজ নিয়ে শিশু রিসালাতকে উদ্ধার করে।

রিসালাতকে ফিরে পেয়ে তার বাবা অত্যন্ত আনন্দিত। পুলিশের আন্তরিক প্রচেষ্টায় ছেলেকে ফিরে পেয়ে তারা আরএমপির শাহমখদুম থানা-পুলিশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

শিশু রিসালাতের বাবা জানান, তাঁর ছেলে পরিবারের কাউকে কিছু না বলে তার নানার বাড়ি আবদুলপুর যাওয়ার জন্য ক্লাস না করে রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে ট্রেনে ওঠে, কিন্তু ভুল করে আবদুলপুরে না নেমে ঈশ্বরদী রেলওয়ে স্টেশনে চলে যায়।