রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ১৩ এপিবিএনের অভিযানে স্বর্ণের বারসহ গ্রেপ্তার আসামি। ছবি: বাংলাদেশ পুলিশ

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৃথক অভিযান চালিয়ে ১৩ আর্মড পুলিশ ব্যাটালিয়ন (১৩ এপিবিএন) ১২টি স্বর্ণের বার, স্বর্ণালঙ্কারসহ দুজনকে গ্রেপ্তার করেছে। ২৮ এপ্রিল (শুক্রবার) অভিযান দুটি পরিচালিত হয়।

গ্রেপ্তার আসামিদের নাম ছিদ্দিক মিয়া (৪০) ও রোস্তম আলী (৩৮)। তাঁদের মধ্যে ছিদ্দিকের বাড়ি ময়মনসিংহ। আর রোস্তমের বাড়ি কিশোরগঞ্জ।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সার্বিক নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ১৩ এপিবিএন জানায়, ২৮ এপ্রিল গোপন সংবাদের ভিত্তিতে ১৩ এপিবিএন জানতে পারে, বিমানবন্দরের ২ নম্বর আগমনী ক্যানোপি এলাকায় এক ব্যক্তি সোনা চোরাচালানের উদ্দেশ্যে অবস্থান করছে। এই খবরের ভিত্তিতে সেখানে অভিযান চালিয়ে ছিদ্দিক মিয়াকে আটক করা হয়। পরে তাঁকে জিজ্ঞাসাবাদ ও তল্লাশি করে তাঁর সঙ্গে থাকা ব্যাগের ভেতর থেকে ছয়টি সোনার বার উদ্ধার করা হয়। বারগুলোর মোট ওজন ৬৯৬ গ্রাম। এগুলোর মোট আনুমানিক বাজারমূল্য ৬০ লাখ টাকা। এরপর ওই ব্যক্তির কাছ থেকে একটি বাটন ফোন ও একটি স্মার্টফোন জব্দ করা হয়। তাঁর বিরুদ্ধে বিমানবন্দর থানায় মামলা হয়েছে।

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ১৩ এপিবিএনের অভিযানে স্বর্ণের বার, স্বর্ণালঙ্কারসহ গ্রেপ্তার আসামি। ছবি: বাংলাদেশ পুলিশ

১৩ এপিবিএন আরও জানায়, একই দিন গোপন সংবাদের ভিত্তিতে বিমানবন্দরের ২ নম্বর আগমনী টার্মিনালে টাওয়ার বিল্ডিংয়ের সামনের মূল সড়কে অভিযান চালিয়ে রোস্তম আলীকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁর কাছ থেকে ছয়টি সোনার বার জব্দ করা হয়। এগুলোর মোট ওজনও ৬৯৬ গ্রাম। এ ছাড়া রোস্তমের কাছ থেকে ৩১টি সোনার চুড়ি ও একটি চুড়ির ভাঙা অংশ (মোট ওজন ২৭৩ গ্রাম), একটি ব্রেসলেট (১৭ দশমিক ২৪ গ্রাম), দুটি আংটি (৪ দশমিক ২২ গ্রাম), একটি ব্রেসলেটসহ আংটি (২৭ দশমিক ৩০ গ্রাম), একটি নেকলেস (১৭ দশমিক ৫০ গ্রাম), একটি কানের দুল (১ দশমিক ৪৩ গ্রাম), দুটি লকেট (১১ দশমিক ২০ গ্রাম) এবং চেইনের তিনটি ছেঁড়া অংশ (৪ গ্রাম) উদ্ধার করা হয়েছে। রোস্তমের কাছ থেকে একটি স্মার্টফোনও জব্দ করা হয়। তাঁর বিরুদ্ধে বিমানবন্দর থানায় মামলা হয়েছে।