শহীদ বুদ্ধিজীবী দিবসে রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

শহীদ বুদ্ধিজীবী দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৪ ডিসেম্বর (বুধবার) সকাল ৭টার দিকে রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে তাঁরা এই শ্রদ্ধা জানান।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে পরাজয় নিশ্চিত জেনে পাকিস্তান বাহিনী ও তাদের এদেশীয় দোসররা জাতিকে মেধাশূন্য করার চক্রান্ত করে। তারই চূড়ান্ত রূপ ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী হত্যাকাণ্ড। এর দুদিন পর, একাত্তরের ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে রমনার রেসকোর্স ময়দানে আত্মসমর্পণ করে পাকিস্তান বাহিনী। বিশ্ব মানচিত্রে ঠাঁই করে নেয় বাংলাদেশ।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে শ্রদ্ধা নিবেদনের অংশ হিসেবে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন মহামান্য রাষ্ট্রপতি। পরে মাননীয় প্রধানমন্ত্রী পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর তাঁরা নীরবে কিছু সময় দাঁড়িয়ে থাকেন। এ সময় বিউগলে করুণ সুর বেজে ওঠে।

পরে দলীয় নেতাদের সঙ্গে নিয়ে আওয়ামী লীগ সভাপতি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য বুদ্ধিজীবী স্মৃতিসৌধের দ্বার উন্মুক্ত করে দেওয়া হয়।