শহীদ পুলিশ স্মৃতি কলেজ ক্যাম্পাস। ছবি: সংগৃহীত

শহীদ পুলিশ স্মৃতি কলেজে একাদশ শ্রেণিতে প্রথম পর্যায়ে ভর্তির আবেদন শুরু হচ্ছে ৮ জানুয়ারি, শনিবার।

কলেজের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রথম পর্যায়ে ১৫ জানুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে। এ পর্যায়ে ফল প্রকাশিত হবে ২৯ জানুয়ারি।

বিজ্ঞপ্তিতে বলা হয, দ্বিতীয় পর্যায়ে আবেদন করা যাবে ৭ থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। এ পর্যায়ের ফল প্রকাশিত হবে ১০ ফেব্রুয়ারি।

তৃতীয় পর্যায়ের আবেদন করা যাবে ১৩ ফেব্রুয়ারি। ফল প্রকাশিত হবে ১৫ ফেব্রুয়ারি।

কলেজে ভর্তি হতে হবে ১৯ থেকে ২৪ ফেব্রুয়ারির মধ্যে।

আবেদনের যোগ্যতা

কলেজে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিকের শিক্ষার্থীদের জন্য দুটি শিফট (মর্নিং ও ডে) রয়েছে। দুই শিফটেই ছাত্র ও ছাত্রীদের জন্য সমানসংখ্যক আসন রয়েছে। তবে প্রতিটি বিভাগে ছাত্রীদের জন্য মর্নিং ও ছাত্রদের জন্য ডে শিফট নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞান বিভাগে মর্নিং শিফটে ছাত্রীদের জন্য ৩২০টি আসন রয়েছে। ডে শিফটে ছাত্রদের জন্যও একইসংখ্যক আসন রয়েছে।

এ বিভাগে শিক্ষার্থীদের সাধারণ (সিভিল) ক্যাটাগরিতে ভর্তির আবেদন করতে ন্যূনতম জিপিএ লাগবে ৪.৮৯। অন্যদিকে বিভাগীয় ও কোটায় জিপিএ লাগবে ৪.৫০।

ব্যবসায় শিক্ষা বিভাগে ছাত্রী ও ছাত্রদের জন্য ৮০টি করে আসন রয়েছে। ভর্তির আবেদন করতে সাধারণ (সিভিল) ক্যাটাগরিতে জিপিএ ৩.২৫ থাকতে হবে। বিভাগীয় ও কোটায় জিপিএ লাগবে ৩.০০।

মানবিকে ছাত্র ও ছাত্রীদের জন্য ৪০টি করে আসন রয়েছে। এ বিভাগে সাধারণ (সিভিল) ক্যাটাগরিতে ভর্তির আবেদন করতে জিপিএ ৩.০০ লাগবে। বিভাগীয় ও কোটায় জিপিএ লাগবে ২.৫০।

ভর্তির আবেদনের বিষয়ে বিস্তারিত জানা যাবে xiclassadmission.gov.bd ওয়েবসাইটে। শিক্ষার্থীরা তাদের ফি দিতে পারবে নগদ, টেলিটক, বিকাশ, শিউর ক্যাশ কিংবা রকেটের মাধ্যমে।