লেবাননের তথ্যমন্ত্রী জর্জ কোরদাহি। ছবি: সংগৃহীত

লেবাননের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে সৌদি আরব ও বাহরাইন। ইয়েমেন যুদ্ধে সৌদি-নেতৃত্বাধীন জোটের সমালোচনা করেছিলেন লেবাননের তথ্যমন্ত্রী জর্জ কোরদাহি, এমন একটি ভিডিও প্রকাশ্যে আসার কয়েক দিনের মধ্যে এমন সিদ্ধান্ত এলো।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, দেশত্যাগের জন্য লেবাননের রাষ্ট্রদূতকে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দেওয়া হয়েছে। পাশাপাশি সৌদি নাগরিকদের লেবানন ভ্রমণ নিষিদ্ধ করে সেখান থেকে রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে। এ ছাড়া লেবানন থেকে সব ধরনের আমদানি নিষিদ্ধ করেছে সৌদি আরব।

সৌদি কর্তৃপক্ষের মতে, লেবানন তথ্য-উপাত্ত উপেক্ষা করেছে এবং সংশোধনমূলক ব্যবস্থা নিতে ক্রমাগত ব্যর্থ হওয়ায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

সৌদি আরবের ঘোষণার কয়েক ঘণ্টার পর দুই দিনের মধ্যে একই কারণে লেবাননের রাষ্ট্রদূতকে দেশত্যাগের নির্দেশ দেয় বাহরাইন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী বিষয়টি নিশ্চিত করেছেন।

লেবানন ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক আগে থেকেই উত্তেজনাপূর্ণ ছিল। গত মঙ্গলবার তথ্যমন্ত্রী জর্জ কোরদাহি ইয়েমেনে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে সৌদি নেতৃত্বাধীন যুদ্ধ সম্পর্কে সমালোচনামূলক মন্তব্য করার ফুটেজ অনলাইনে প্রচারিত হওয়ার পরে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে ওঠে। নিয়োগ পাওয়ার এক মাসের বেশি আগে টেলিভিশনে সাক্ষাৎকারে কোরদাহি বলেছিলেন, ইরান-সমর্থিত হুতিরা ‘বাহ্যিক আগ্রাসনের বিরুদ্ধে নিজেদের রক্ষা করছে’।

সাবেক সেলিব্রিটি টিভি উপস্থাপক দীর্ঘদিনের এ যুদ্ধকে ‘নিরর্থক’ বলে উল্লেখ করেন। যুদ্ধ বন্ধের আহ্বানও জানান।

গেম শো’র উপস্থাপক থেকে মন্ত্রিত্ব পাওয়া কোরদাহি বলেন, ওই মন্তব্য ছিল তাঁর ব্যক্তিগত। এটি বেশ আগে ধারণ করা।

শুক্রবার বিকেলে সৌদি আরবের পদক্ষেপকে ‘দুঃখজনক’ বলে উল্লেখ করেন লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি। তিনি ভ্রাতৃপ্রতিম আরবদের একসঙ্গে কাজ করে সংকট কাটিয়ে ওঠার আহ্বান জানান।