সিলেটের জকিগঞ্জ থানার অভিযানে গ্রেপ্তার তিনজন। ছবি: পুলিশ নিউজ

চাঞ্চল্যকর আবুল হোসেন লিচু হত্যা মামলার মূল তিন আসামিকে নোয়াখালীর নিঝুম দ্বীপ থেকে গ্রেপ্তার করেছে সিলেটের জকিগঞ্জ থানা-পুলিশ।

২২ সেপ্টেম্বর দুপুরে জমিজমা নিয়ে পূর্বশত্রুতার জের ধরে আবুল হোসেন ওরফে লিচুকে (৪৫) নিজ বাড়িতে নৃশংসভাবে পিটিয়ে হত্যা করা হয়।

এ ঘটনায় জকিগঞ্জ থানায় লিচুর স্ত্রী বাদী হয়ে একটি হত্যা মামলা করেন।

নৃশংস এ হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত ও জড়িত আসামিদের গ্রেপ্তারে জকিগঞ্জ থানা-পুলিশ ঘটনার পরপরই প্রয়োজনীয় কার্যক্রম শুরু করে। এরই ধারাবাহিকতায় মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই লিটন চন্দ্র রায়ের নেতৃত্বে জকিগঞ্জ থানা-পুলিশের একটি চৌকস আভিযানিক দল নোয়াখালী জেলার অত্যন্ত দুর্গম এলাকা নিঝুম দ্বীপে বুধবার সকালে অভিযান চালিয়ে আবুল হোসেন হত্যা মামলার এজাহারভুক্ত ১, ২ ও ৩ নম্বর আসামিকে গ্রেপ্তার করে।

গ্রেপ্তারকৃত এজাহারভুক্ত আসামিরা হলেন জকিগঞ্জ থানাধীন কাজলসার ইউনিয়নের অন্তর্গত মঙ্গলসার গ্রামের ছয়াব আলীর ছেলে জাকারিয়া আহমদ (২৫), একই গ্রামের প্রয়াত ময়না মিয়ার ছেলে মামুন আহমদ (২২) ও জুবেল আহমদ (২৫)।

ঘটনার পরপরই জকিগঞ্জ থানা-পুলিশ ঘটনাস্থল থেকে হত্যাকাণ্ডে ব্যবহৃত গুরুত্বপূর্ণ আলামত উদ্ধার করা হয়। এজাহারভুক্ত অপর আসামি চায়না বেগমকে (৪০) তাৎক্ষণিকভাবে গ্রেপ্তার করা হয়।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ভুক্তভোগীর সঙ্গে গ্রেপ্তার আসামিদের জমিজমা নিয়ে পূর্ব থেকেই বিরোধ চলে আসছিল। ঘটনার দিন সকালে আসামিরা ভুক্তভোগীকে প্রাণনাশের হুমকি দিলে ভুক্তভোগী জুমার নামাজ না পড়ে বাড়িতে অবস্থান করছিলেন। একই দিন দুপুরে আসামিরা আবার তাঁর বাড়িতে আসে এবং চার বছরের ছোট ছেলেকে পেয়ে তাকে মেরে ফেলবে বলে হুমকি দেন। ভুক্তভোগী তাঁর সন্তানকে আসামিদের কাছ থেকে উদ্ধার করতে গেলে আসামিরা এজাহারে উল্লেখিত অন্য আসামিদের সহযোগিতায় নির্মমভাবে পিটিয়ে তাঁকে হত্যা করে।

হত্যাকাণ্ডে জড়িত অন্য আসামিদের গ্রেপ্তারে জকিগঞ্জ থানা-পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে পরবর্তী আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন।