পুলিশের হেফাজতে গ্রেপ্তার আসামি সহিদ উল্যাহ সহিদ। ছবি-সংগৃহীত

কুমিল্লার লাকসামে ডাকাতি ও ট্রিপল মার্ডার মামলায় মৃত্যুদণ্ড পাওয়া এক পলাতক আসামিকে পুলিশ গ্রেপ্তার করছে। গ্রেপ্তার ওই আসামির নাম সহিদ উল্যাহ সহিদ (৪৫)। তাঁর বাড়ি উপজেলার শ্রীয়াং গ্রামের দক্ষিণ পাড়ায়। খবর কালের কণ্ঠের।

বুধবার (১৫ নভেম্বর) গ্রেপ্তার মৃত্যুদণ্ড পাওয়া ওই আসামিকে কুমিল্লার আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।

লাকসাম থানা-পুলিশ জানায়, মঙ্গলবার (১৪ নভেম্বর) রাতে গোপন সংবাদের ভিত্তিতে (ওসি তদন্ত) টমাস বড়ুয়ার নেতৃত্বে অভিযান চালিয়ে উপজেলার শ্রীয়াং এলাকা থেকে মৃত্যুদণ্ড পাওয়া পলাতক আসামি সহিদ উল্যাহ সহিদকে গ্রেপ্তার করা হয়।

প্রায় ১৭ বছর আগে ২০০৭ সালের ৬ জানুয়ারি রাতে শ্রীয়াং ও রাজাপুর বাজারের কাঁচামাল ব্যবসায়ী মনিন্দ দেবনাথের ছেলে উত্তম দেবনাথ ও পরীক্ষিত দেবনাথ এবং পান ব্যবসায়ী সামছুল হকের ছেলে বাচ্চু মিয়া দোকান বন্ধ করে বাড়ি যাচ্ছিলেন।

তাঁরা বদির পুকুরপাড় এলাকায় এসে পৌঁছালে সহিদসহ আরও কয়েকজন মিলে ডাকাতির উদ্দেশ্যে তাঁদের গতিরোধ করে সঙ্গে থাকা টাকাপয়সা ছিনিয়ে নেওয়ার চেষ্টা চালান। এ সময় ডাকাতদের বাধা দিলে ওই তিন ব্যবসায়ীকে মাঠে নিয়ে চাপাতি ও ছোরা দিয়ে গলা কেটে নিমর্মভাবে হত্যা করা হয়।

ডাকাত দল আগে থেকেই পুকুরপাড়-সংলগ্ন একটি জঙ্গলে লুকিয়ে ছিল।
ওই ঘটনায় নিহত বাচ্চু মিয়ার ভাই মো. কবির হোসেন বাদী হয়ে পরদিন ৭ জানুয়ারি ডাকাতি ও হত্যাকাণ্ডের ঘটনায় লাকসাম থানায় একটি মামলা দায়ের করেন।

চলতি বছর কুমিল্লার আদালত আসামি সহিদ উল্যাহ সহিদসহ দায়ীদের বিরুদ্ধে মৃত্যুদণ্ডসহ বিভিন্ন মেয়াদে সাজার রায় দেন। ঘটনার পর থেকেই সহিদ উল্যাহ সহিদ পলাতক ছিলেন।

এ ব্যাপারে লাকসাম থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আবদুল্লাহ আল মাহফুজ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।