বিস্ফোরণের পর ট্যাংকার থেকে নির্গত ধোঁয়া। ছবি: এএফপি।

পশ্চিম আফ্রিকার দেশ লাইবেরিয়ায় জ্বালানি ট্যাংকার বিস্ফোরণে অন্তত ৪০ জন নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরও অনেকে। গুরুতর দগ্ধ অবস্থায় তাঁদের স্থানীয় হাসপাতালে নেওয়া হয়েছে বলে জানান লাইবেরিয়ার প্রধান চিকিৎসা কর্মকর্তা ফ্রান্সিস কাতেহ।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই দুর্ঘটনার খবর জানানো হয়েছে। ফ্রান্সিস কাতেহ বলেন, নিহতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় সুপার বোঞ্জিজ টিভিকে তিনি বলেন, নিহতের সংখ্যা নির্ণয় করা কঠিন; কারণ, অনেক মানুষ পুড়ে অঙ্গার হয়ে গেছে। তবে তিনি অনুমান করছেন, এই ঘটনায় ৪০ জনের বেশি লোক নিহত হয়েছে।

বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, যাঁরা নিখোঁজ রয়েছেন, তাঁদের পরিচয় যাচাইয়ের জন্য উদ্ধারকারী দল যাচ্ছে।

গত মঙ্গলবার গভীর রাতে লাইবেরিয়ার রাজধানী মনরোভিয়া থেকে প্রায় ১৩০ কিলোমিটার দূরে টোটোটাতে জ্বালানি বহনকারী ট্যাংকারটি বিধ্বস্ত হয়ে রাস্তার পাশের খাদে পড়ে যায়। এরপর ঘটনাস্থলে ছুটে আসা অনেক মানুষ এই বিস্ফোরণে হতাহত হন। অ্যারন ম্যাসাকুই নামের এক প্রত্যক্ষদর্শী এএফপিকে বলেন, জড়ো হওয়া মানুষেরা সবাই জ্বালানির ট্যাংকারের ওপর উঠেছিল। লোহার মতো কিছু দিয়ে তারা ট্যাংকারে আঘাত করছিল যাতে তারা জ্বালানি সংগ্রহ করতে পারে।

তিনি আরও বলেন, ট্যাংকারের চালকও সবাইকে বলছিলেন, যে জ্বালানি বের হয়ে গেছে, তা তারা নিয়ে যেতে পারে। ট্যাংকারের ওপরে উঠতে এবং ট্যাংকারের গায়ে আঘাত করতে চালক নিষেধ করেন। তবে সেখানে জড়ো হওয়া মানুষ ট্যাংকার গর্ত করতে স্ক্রু ড্রাইভার ব্যবহার করা শুরু করেছিল।

জাতিসংঘের পরিসংখ্যান অনুসারে, দুর্বল সড়ক নিরাপত্তা এবং দুর্বল অবকাঠামোর কারণে সাব-সাহারান আফ্রিকা দুর্ঘটনার জন্য বিশ্বের সবচেয়ে মারাত্মক অঞ্চলে পরিণত হয়েছে। এই অঞ্চলে দুর্ঘটনায় মৃত্যুর হার ইউরোপের গড় থেকে তিন গুণ বেশি। সূত্র: আজকের পত্রিকা।