ওআইসি মহাসচিব হিসেন ব্রাহিম তাহার নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল রোহিঙ্গা ক‍্যাম্প-৪ এক্সটেনশন পরিদর্শন করছে। ছবি : বাংলাদেশ পুলিশ

অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) মহাসচিব হিসেন ব্রাহিম তাহার নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছে।

সোমবার (২৯ মে) বেলা সাড়ে ১০টার দিকে ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের আওতাধীন রোহিঙ্গা ক‍্যাম্প-৪ এক্সটেনশন পরিদর্শন করে প্রতিনিধিদলটি।

এ সময় ওআইসি মহাসচিবকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমান। ১৪ এপিবিএনের সহ-অধিনায়ক সাইফুজ্জামান এ সময় উপস্থিত ছিলেন।

প্রতিনিধিদলটি প্রথমে ক্যাম্প-৪ এক্সটেনশন সিআইসি পরিদর্শন করে এবং সেখানে থাকা কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে। এরপর কমিউনিটি এনগেজমেন্ট সেন্টার (সিইসি) পরিদর্শন এবং সেখানকার কর্মীদের সঙ্গে মতবিনিময় করে দলটি। এ সময় রোহিঙ্গাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন কর্মীরা। সেসব সমস্যা সমাধানের আশ্বাস দেয় প্রতিনিধিদল। এরপর বি ব্লকের ইকোপার্ক ও বিভিন্ন কর্মসূচি পরিদর্শন করেন তাঁরা।

এরপর ক্যাম্প-৪ এক্সটেনশন সিআইসি অফিসের দরবার হলে সাধারণ রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন প্রতিনিধিদলের সদস্যরা। তাঁরা রোহিঙ্গাদের বিভিন্ন সমস্যার কথা শোনেন এবং তাঁদের মিয়ানমারে ফেরত পাঠানোর আশ্বাস দেন। পরে ক্যাম্প-৫-এর লার্নিং সেন্টার ও জুট প্রোডাকশন সেন্টার পরিদর্শন করে দলটি।

পরিদর্শন শেষে বেলা দেড়টার দিকে বড়ইতল-২ চেকপোস্ট হয়ে কক্সবাজারের উদ্দেশে রওনা দেয় প্রতিনিধিদলটি।