প্রবাসী বাংলাদেশিদের পাঠানো রেমিট্যান্সের ওপর আড়াই শতাংশ হারে নগদ সহায়তা প্রদানে সরকারের নেওয়া সিদ্ধান্ত বাণিজ্যিক ব্যাংকগুলোকে কার্যকর করতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ রোববার এ-সংক্রান্ত নির্দেশনা জারি করে সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে। খবর বাসসের।

এ নির্দেশনার ফলে প্রবাসীরা এখন ১০০ টাকা দেশে পাঠালে এর সঙ্গে আড়াই টাকা যোগ করে ১০২ টাকা ৫০ পয়সা পাবে তাঁদের পরিবার। এত দিন তারা রেমিট্যান্সের ওপর দুই শতাংশ হারে নগদ সহায়তা পেত।

রেমিট্যান্সের ওপর প্রদত্ত নগদ সহায়তার পরিমাণ দুই শতাংশ থেকে আড়াই শতাংশে বৃদ্ধি করে শনিবার অর্থ মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়, ‘জনমানুষের সার্বিক জীবনমানের উন্নয়ন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি, মানি লন্ডারিং প্রতিরোধ, কর্মসংস্থান সৃষ্টি এবং বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বৈধ উপায়ে দেশে রেমিট্যান্স আনার ক্ষেত্রে উৎসাহ প্রদানে রেমিট্যান্স প্রেরণের বিপরীতে নগদ সহায়তার পরিমাণ বৃদ্ধি করে আড়াই শতাংশ করার সরকারের সিদ্ধান্ত ১ জানুয়ারি থেকে কার্যকর হবে।’