রাজশাহীতে সেনাবাহিনীর কর্নেল পরিচয়ে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার এক ব্যক্তি। ছবি: রাজশাহী মেট্রোপলিটন পুলিশ

রাজশাহী মহানগরীতে সেনাবাহিনীর কর্নেল পরিচয় দিয়ে প্রতারণার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা (ডিবি) শাখা।

গ্রেপ্তার ব্যক্তির নাম মো. রবিউল আওয়াল (২৭)। তিনি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থানাধীন পিয়ারীমারী গ্রামের মো. তোজ্জামেল হকের ছেলে।

পুলিশ সূত্রে জানা গেছে, সোনিয়া (ছদ্মনাম) লেখাপড়া শেষ করে চাকরি খুঁজছিলেন। প্রায় তিন মাস আগে নগরীর আরডিএ মার্কেটে সোনিয়ার সঙ্গে আসামি রবিউল আওয়ালের পরিচয় হয়। পরিচয় পর্বে রবিউল নিজেকে সেনাবাহিনীর কর্নেল পরিচয় দেন এবং তিনি বগুড়া ক্যান্টনমেন্টে কর্মরত বলে জানান। সেখানে তাঁদের মধ্যে মোবাইল নম্বর আদান প্রদান হয়। পররে সোনিয়া সেনাবাহিনীতে নারীদের চাকরির কোনো সুযোগ আছে কি না, তা রবিউলের কাছে জানতে চান। রবিউল সোনিয়াকে তাঁর শিক্ষাগত যোগ্যতার সনদসহ চার লাখ টাকা প্রস্তুত রাখতে বলেন।

প্রায় দেড় মাস আগে সোনিয়া তাঁর সব শিক্ষাসনদ রবিউলের কথামতো তাঁর কাছে পাঠিয়ে দেন। এর এক সপ্তাহ পরে রবিউল সোনিয়াকে মোবাইল ফোনে জানান, বগুড়া সেনানিবাসে স্টোরকিপার পদে তাঁর চাকরি হয়েছে। সেই সঙ্গে মোবাইলে বাংলাদেশ সেনাবাহিনীর মনোগ্রামসংবলিত একটি ভুয়া নিয়োগপত্র সোনিয়াকে পাঠান। কিছুদিনের মধ্যে ডাকযোগে নিয়োগপত্র পৌঁছিয়ে যাবে বলে জানান।

নিয়োগপত্র পাওয়ার তিন মাসের মধ্যে চার লাখ টাকা দিতে হবে বলে সোনিয়াকে জানান তিনি। সোনিয়া কিছুদিন নিয়োগপত্রের জন্য অপেক্ষা করার পর নিয়োগপত্র না পেয়ে রবিউলকে ফোন করলে রবিউল জানান, তিনি নিজেই নিয়োগপত্র নিয়ে আসবেন।

রবিউল আওয়াল ১১ মে বোয়ালিয়া মডেল থানার বর্ণালী মোড়ে সোনিয়াকে আসতে বলেন। সোনিয়া বর্ণালীর মোড়ে এলে রবিউল তাঁকে সেনাবাহিনীর মনোগ্রামসংবলিত একটি ভুয়া নিয়োগপত্র দেন এবং ৫০ হাজার টাকা গ্রহণ করে। অবশিষ্ট টাকা পরের দিন ১২ মে দেওয়ার জন্য সোনিয়াকে বলেন। সোনিয়া নিয়োগপত্রটি যাচাই-বাছাই করে সন্দেহ হলে বিষয়টি আরএমপির ডিবির কাছে লিখিতভাবে অভিযোগ দেন।

এ অভিযোগের পরিপ্রেক্ষিতে রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশের উপ-পুলিশ কমিশনার মো. আরেফিন জুয়েলের তত্ত্বাবধানে অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ডিবি) মো. আব্দুল্লাহ আল মাসুদের নেতৃত্বে গোয়েন্দা পুলিশের একটি বিশেষ দল রবিউলের ঠিকানা সংগ্রহ করে অবস্থান শনাক্ত করে গ্রেপ্তারে অভিযান শুরু করে।

বৃহস্পতিবার বিকেল সাড়ে পাঁচটায় গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে বোয়ালিয়া মডেল থানাধীন আলুপট্টি মোড়ের টিএফসি রেস্টুরেন্ট থেকে রবিউল আওয়ালকে গ্রেপ্তার করে ডিবি।

জিজ্ঞাসাবাদে রবিউল জানান, বিভিন্ন ব্যক্তির কাছে তিনি দীর্ঘদিন ধরে নিজেকে সেনাবাহিনীর কর্নেল পরিচয় দিয়ে আসছেন। সেনাবাহিনীর মনোগ্রামসংবলিত ভুয়া নিয়োগপত্র দিয়ে মোটা অঙ্কের অর্থ প্রতারণার মাধ্যমে হাতিয়ে নিয়েছেন বলেও স্বীকার করেন তিনি। রবিউলের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।