প্রতীকী ছবি

রাজধানীর বংশাল ও লালবাগ থানা এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের চার সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। খবর ডিএমপি নিউজের।

গ্রেপ্তার আসামিরা হলেন মো. রেজওয়ান পারভেজ, মো. মেহেদী হাসান বিজয়, নূরে আলম মো. সিহাব উদ্দিন ও আবু আল জিন্নাতুল।

সিটি-ইন্টেলিজেন্স অ্যানালাইসিস বিভাগের সহকারী পুলিশ কমিশনার মো. আরিফ হোসাইন তুহিন জানান, আইএমএমসি (ইন্টেরিম মোবাইল মনিটরিং সেল) টিম অনলাইন মনিটরিংয়ে দেখতে পায়, নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের সদস্যরা অনলাইন ও অফলাইনে প্রচারণার মাধ্যমে বাংলাদেশের অখণ্ডতা, সংহতি, জননিরাপত্তা ও সার্বভৌমত্বকে বিপন্ন করার উদ্দেশ্যে উসকানিমূলক ও আক্রমণাত্মক বিভিন্ন কর্মকাণ্ড চালাচ্ছে। ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে ১৮ মার্চ একটি অনলাইন সম্মেলনের আয়োজন করে তারা। এ লক্ষ্যে তারা গোপন আস্তানায় বৈঠক করে। নিজেদের উপস্থিতি জানান দিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরসহ আশপাশের এলাকা ও বংশাল থানা এলাকার বিভিন্ন স্থানে উসকানিমূলক ও উগ্রবাদী পোস্টারিং করছে তারা।

আরিফ হোসাইন তুহিন বলেন, ওই তথ্যের ভিত্তিতে ২৭ মার্চ (রোববার) রাত পৌনে ১২টার দিকে বংশাল থানার আগামসিহ লেনের একটি বাসায় অভিযান চালিয়ে হিযবুত তাহরীরের সদস্য রেজওয়ান পারভেজকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাঁর কাছ থেকে একটি মুঠোফোন, একটি ল্যাপটপ ও সংগঠনের প্রচারের কাজে ব্যবহৃত বিভিন্ন প্রচারপত্র জব্দ করা হয়। পরে পারভেজের দেওয়া তথ্যের ভিত্তিতে ২৭ মার্চ দিবাগত রাত সাড়ে ৩টার দিকে লালবাগ থানার একটি বাসা থেকে মেহেদী হাসান বিজয়, নূরে আলম মো. সিহাব উদ্দিন ও আবু আল জিন্নাতুলকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাঁদের কাছ থেকে মুঠোফোন, ল্যাপটপ, হিযবুত তাহরীরের খসড়া সংবিধান, প্রচারপত্র, পোস্টার, দুটি ম্যাগাজিন ও ১০টি প্লাস্টিকের খালি বোতল জব্দ করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে এবং জব্দ করা ডিভাইস পর্যালোচনায় প্রাপ্ত তথ্য সম্পর্কে সিটি-ইন্টেলিজেন্স অ্যানালাইসিস বিভাগের সহকারী পুলিশ কমিশনার বলেন, আসামিরা হিযবুত তাহরীরের সক্রিয় সদস্য। তাঁদের বিরুদ্ধে রমনা থানায় দায়ের মামলায় ১০ দিনের পুলিশ রিমান্ড আবেদন করে আদালতে পাঠানো হয়েছে।